1. nasiralam4998@gmail.com : admi2017 :
সোমবার, ২০ মে ২০২৪, ১২:১৮ অপরাহ্ন

চুলে তেল দেওয়া যখন ক্ষতির কারণ

  • আপডেট টাইম : সোমবার, ৬ নভেম্বর, ২০২৩
  • ৮১ বার

চুল ভালো রাখার জন্য তেল মালিশ করা খুবই জরুরি, একথা আমরা সবাই জানি। মাথার ত্বক ভালো রাখতে, চুল ঝরা কমাতে, আর্দ্রতা বজায় রাখতে, চুলের গোড়া মজবুত করতে তেল দেওয়া প্রয়োজন।

তবে চুলে দিতে গিয়ে ভুল করলে হিতে বিপরীত হতে পারে। এনডিটিভির এক প্রতিবেদনে চুলে তেল দেওয়ার ৭টি ভুল তুলে ধরা হয়েছে। চুলে দেওয়ার ক্ষেত্রে এসব ভুল করবেন না যেন।

তেল মেখে সারারাত থাকা: অনেকেই রাতে শোবার আগে চুলে তেল মাখেন এবং সকালে উঠে শ্যাম্পু করে ফেলেন। কিন্তু এই অভ্যাসে চুলের ক্ষতি হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। চুলে সারা রাত তেল লাগিয়ে রাখলে চুলের ফলিকল ব্লক হয়ে যেতে পারে। এর ফলে স্ক্যাল্পে ব্রণ দেখা দিতে পারে। আপনার চুল ঝরার কারণ যদি হয় ‍চুলের গোড়ার শুষ্কতা, শুধু সেই ক্ষেত্রে সারারাত তেল লাগিয়ে রাখা ‍উপকারি হতে পারে। অন্যান্য ক্ষেত্রে, চিকিৎসকের পরামর্শ নেওয়া ভালো।

তৈলাক্ত চুলে তেল দেওয়া: তৈলাক্ত চুল সহজেই ধুলো, ময়লা এবং এমনকি অণুজীব লেগে থাকে। ফলে তৈলাক্ত চুলে তেল দিলে ধুলো, ময়লা জমে মাথার ত্বকের রোমকূপ বন্ধ হয়ে যায়। চুলে তেল লাগানোর আগে তৈলাক্ত চুলের চিকিৎসা করা উচিত।

খুশকি মাথায় তেল দেওয়া: আপনার যদি খুশকির সমস্যা থাকে, তাহলে তেল ব্যবহার না করাটাই ভালো। কেননা মাথার ত্বকের মৃত কোষের সঙ্গে তেল মিশে অতিরিক্ত চুলকানির সৃষ্টি করতে পারে। খুশকির সমস্যা দূর করতে হেয়ার প্রোডাক্ট ব্যবহার করুন। কিংবা ঘরে তৈরি হেয়ার মাস্ক ব্যবহার করুন, যা মাথার ত্বককে হাইড্রেট রাখবে।

তেল মেখেই চুল আঁচড়ানো: তেলযুক্ত বা ভেজা চুল আঁচড়ানোর কারণে চুল সংবেদনশীল অবস্থায় ভেঙে যায়। তেল দেওয়ার আগে চিরুনি ব্যবহার করুন। চুলের কন্ডিশনার থাকার সময় চুল আঁচড়ানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

 অতিরিক্ত তেল মাখা: কোনো কিছুই অতিরিক্ত ভালো নয়। চুলে তেল দেওয়ার ক্ষেত্রেও কথাটা সত্য। অতিরিক্ত তেল চুল পড়া ও খুশকি বাড়তে পারে। আবার চুল পরিষ্কার না করে তেল দিলে হতে পারে মাথার ত্বকে ইনফেকশন। তাই চুলে তেল পরিমাণমতোই ব্যবহার করুন।

চুল তোয়ালে দিয়ে জড়ানো: এটি অনেকেরই অভ্যাস যে চুলে তেল ব্যবহারের পর চুলে তোয়ালে জড়িয়ে রাখেন। এতে তোয়ালের ঘষা লেগে চুল ভেঙে যেতে পারে। তোয়ালের বদলে আপনার সুতির কোনো পোশাক দিয়ে চুল জড়িয়ে রাখুন।অতিরিক্ত ম্যাসাজ: তেল দেওয়ার সময় মাথায় বেশিক্ষণ ম্যাসাজ করলে চুলের গোড়া দুর্বল হয়ে যেতে পারে। এতে গোড়া ভেঙে গিয়ে চুল ঝরে পড়ার মতো সমস্যা হয়। মিনিট দশ-পনেরোর বেশি ম্যাসাজ করবেন না।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..