1. nasiralam4998@gmail.com : admi2017 :
বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৭:২৬ অপরাহ্ন

নড়াইলে মণ্ডপে মণ্ডপে পূজার শেষ মুহূর্তের প্রস্তুতি

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৮ অক্টোবর, ২০২৪
  • ৬ বার

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হবে আগামীকাল বুধবার। মণ্ডপগুলোতে চলছে শেষ সময়ের প্রস্তুতি। কোথাও কোথাও প্রতিমা স্থাপনের কাজ শেষ। মণ্ডপ সাজানোর কাজও চলছে পুরোদমে। আয়োজকেরা বলছেন, সব প্রস্তুতি সম্পন্ন করে যথাসময়ে পূজার আনুষ্ঠানিকতা শুরু করা সম্ভব হবে।

মঙ্গলবার (৮ অক্টোবর) সকালে জেলার বিভিন্ন পূজা মণ্ডবে ঘুরে দেখা গেছে, শারদীয় দুর্গাপূজার বোধন আজ মঙ্গলবার। বোধনের মাধ্যমে দেবী দুর্গাকে জাগ্রত করা হবে। আগামীকাল বুধবার ষষ্ঠীপূজার মধ্য দিয়ে শুরু হবে পাঁচ দিনব্যাপী দুর্গোৎসব। এবার দেবী দুর্গার আগমন হবে দোলায় বা পালকিতে এবং বিদায় ঘোটক বা ঘোড়ায়।

এদিকে প্রতিমায় শেষ তুলির আঁচড়ে ব্যস্ত সময় পার করছেন শিল্পীরা। রং-তুলির আঁচড়ে তাদের হাতে ফুটে উঠছে প্রতিমার মুখমণ্ডল। আবার কেউ আঁকছেন চুল, কেউ চোখের পাতা, কারও তুলির নিপুণ ছোঁয়ায় ফুটে উঠছে চোখ। দিন-রাত পালা করে চলছে এ কাজ।

প্রতিমা তৈরি শিল্পী চিত্তরঞ্জন পাল বলেন, প্রতিমা তৈরির কাজ শেষ হয়েছে। এখন চলছে প্রতিমাগুলো রং-তুলির কাজ, সাজসজ্জা ও প্যান্ডেল নির্মাণ এবং লাইটিং এর কাজ। আজকের মধ্যেই আমরা আমাদের কাজ শেষ করবো।

নড়াইল জেলা পূজা উদযাপন কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বাবুল ভট্টাচার্য বলেন, জেলা প্রশাসন ও পুলিশের পক্ষ থেকে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। প্রতিটি মন্দিরে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করার মধ্যে দিয়ে সেনাবাহিনী, পুলিশ, র‌্যাব ও আনসার সদস্যরা কাজ করবেন। প্রতিটি মণ্ডবে সিসিটিভি ক্যামেরা লাগাতে বলেছি। তবে মণ্ডপের নিরাপত্তা নিয়ে আমাদের মাঝে কোনো শঙ্কা নেই।

নড়াইল জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি অ্যাডভোকেট পংকজ বিহারী ঘোষ অন্ন বলেন, চলতি বছর জেলার ৩ উপজেলায় ৫৬২টি মণ্ডপে আনন্দঘন পরিবেশে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হবে। এর মধ্যে নড়াইল সদর উপজেলায় ২৪৪টি মণ্ডপে, কালিয়া উপজেলায় ১৬৭টি মণ্ডপে এবং লোহাগড়া উপজেলায় ১৫১টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। শান্তিপূর্ণ ভাবে পূজা উদযাপনের জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে পুলিশ ও জেলা প্রশাসন।

নড়াইল পুলিশ সুপার কাজী এহসানুল কবীর বলেন, এ বছর মণ্ডপগুলোতে পূজার আগে ও চলাকালে এবং পরে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা থাকবে। প্রতিটি মণ্ডপে নারী-পুরুষ আনসার সদস্য সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন। এছাড়া সেনাসদস্য, র‌্যাব, পুলিশ ভ্রাম্যমাণভাবে দায়িত্ব পালন করবে। থাকবে গোয়েন্দা নজরদারি। আশা করছি, শান্তিপূর্ণ ভাবে শারদীয় দুর্গোৎসব পালিত হবে।

Views: 1

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..