1. nasiralam4998@gmail.com : admi2017 :
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৯ পূর্বাহ্ন

সদ্য নিয়োগপ্রাপ্ত পিপির পদত্যাগে বিএনপিপন্থি আইনজীবীদের আল্টিমেটাম

  • আপডেট টাইম : বুধবার, ২৮ আগস্ট, ২০২৪
  • ৭ বার

ঢাকা মহানগর দায়রা আদালতে সদ্য নিয়োগ পাওয়া পাবলিক প্রসিকিউটর (পিপি) হিসেবে এহসানুল হক সমাজী নিয়োগ পাওয়ায় ক্ষুব্ধ হয়েছেন বিএনপিপন্থি আইনজীবীরা। আগামীকাল ৯টার মধ্যে তাকে পদত্যাগের আল্টিমেটাম দিয়েছেন আইনজীবীরা।

মঙ্গলবার (২৮ আগস্ট) আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের উপ-সলিসিটর মাহরুফ হোসাইন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এহসানুল হক সমাজীকে নিয়োগ প্রদান করা হয়।

বুধবার (২৮ আগস্ট) এ খবর প্রকাশিত হওয়ার পর দুপুরে বিএনপিপন্থি আইনজীবীরা সাধারণ আইনজীবীর ব্যানারে ঢাকা আইনজীবী সমিতির সামনে নিয়োগ বাতিল চেয়ে বিক্ষোভ সমাবেশ করেন। অবিলম্বে এহসানুল হক সমাজীর নিয়োগ বাতিলের জন্য অন্তর্বর্তীকালীন সরকারের কাছে আহ্বান জানান। তা না হলে তাকে এ দায়িত্বপালন করতে দেওয়া হবে না মর্মে হুমকি প্রদান করেন। তারা সমাজীকে আওয়ামী লীগ সরকারের প্রেতাত্মা বলে অভিহিত করে দলটির নেতাকর্মীদের সুবিধা দেওয়ার জন্য নিয়োগ দেয়া হচ্ছে বলে উল্লেখ করেন।

এহসানুল হক সমাজী

সমাবেশে ঢাকা আইনজীবী সমিতির বিএনপি দলীয় সাবেক সভাপতি বোরহান উদ্দিন ও সাবেক সাধারণ সম্পাদক ওমর ফারুক ফারুকীকে নেতৃত্বে দিতে দেখা যায়। বৃহস্পতিবার সকাল ৯টার মধ্যে তিনি পদত্যাগ না করলে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা। তারা পিপি অফিসে তালা মেরে দিয়েছেন।

এ বিষয়ে ওমর ফারুক ফারুকী বলেন, সমাজী আওয়ামী লীগের দালাল, তার পরিবারের সবাই আওয়ামী লীগের। বারের নির্বাচনে আওয়ামী লীগকে তিনি সহযোগিতা করেছেন। তার নিয়োগে আইনজীবীরা ক্ষুব্ধ। তার নিয়োগ বাতিল না হলে আমরা পরবর্তী কর্মসূচি দেব।

তবে নবনিযুক্ত পাবলিক প্রসিকিউটর এহসানুল হক সমাজী বলেন, এটা সম্পূর্ণ সরকারের বিষয়। এখনো আমি কোনও চিঠি পায়নি। এ বিষয়ে আপাতত কোনও মন্তব্য করতে চাই না।

বিগত ওয়ানইলেভেন তত্ত্বাবধায়ক সরকারের সময় এহসানুল হক সমাজী দুই বছর ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটরের দায়িত্ব পালন করেছিলেন। এরপর আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর তাকে সরিয়ে ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর নিয়োগ পান অ্যাডভোকেট আব্দুল্লাহ আবু। তিনি দীর্ঘ ১৫ বছর দায়িত্বে ছিলেন। গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর আব্দুল্লাহ আবু আর আদালতেই আসেননি।

Views: 1

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..