1. nasiralam4998@gmail.com : admi2017 :
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫০ পূর্বাহ্ন

সাকিবকে আইসিসির জরিমানা, পেলেন ডিমেরিট পয়েন্টও

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪
  • ২২ বার

মোহাম্মদ রিজওয়ানকে উদ্দেশ্য করে যেভাবে সাকিব বলটি ছুঁড়েছিলেন, তাতে আম্পায়ার যেভাবে প্রতিক্রিয়া দেখিয়েছিলেন, তাতে এটা অনুমেয় ছিল। হলোও তাই। আজ সোমবার (২৬ আগস্ট, ২০২৪) বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি প্রথম টেস্টের পঞ্চম দিনে অপ্রস্তুত মোহাম্মদ রিজওয়ানকে লক্ষ্য করে আক্রমণাত্মক মেজাজে বল ছুড়ে মারার কারণে সাকিবকে জরিমানা করেছে। পাশাপাশি একটি ডিমেরিট পয়েন্টও দিয়েছে।

সাকিবকে তার ম্যাচ ফি’র ১০ শতাংশ জরিমানা করা হয়েছে। আর একটি ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে। যা গেল ২৪ মাসের মধ্যে তার প্রথম ডিমেরিট পয়েন্ট।

এই ঘটনার মাধ্যমে সাকিব আইসিসির আচরণবিধির ২.৯ অনুচ্ছেদ ভঙ্গ করেছেন। যেখানে বলা হয়েছে, আন্তর্জাতিক ম্যাচে নিকটস্থ কোনো খেলোয়াড়, খেলোয়াড় সহায়ক ব্যক্তি, আম্পায়ার, ম্যাচ রেফারি কিংবা তৃতীয় কোনো ব্যক্তিকে উদ্দেশ্য করে বল কিংবা অন্য কোনো বস্তু মারাত্মক কিংবা অযথাযথভাবে ছুড়ে মারা।

লেভেল-১ সংক্রান্ত আচরণবিধি ভঙ্গের সর্বনিম্ন শাস্তি হলো ভৎসনা বা তিরস্কার। আর সর্বোচ্চ শাস্তি ম্যাচ ফি’র ৫০ শতাংশ জরিমানা। আর এক কিংবা দুটি ডিমেরিট পয়েন্ট দেওয়া। সাকিবকে ১০ শতাংশ জরিমানা ও একটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে।

ওই ম্যাচের ফিল্ড আম্পায়ার রিচার্ড কেটেলবরা ও আদ্রিয়ান হোল্ডস্টক, তৃতীয় আম্পায়ার মাইকেল গফ ও চতুর্থ আম্পায়ার রশিদ রিয়াজ সাকিবের এই শাস্তির সুপারিশ করেন।

ঘটনাটি ঘটেছিল রাওয়ালপিন্ডি টেস্টের পঞ্চম দিনে পাকিস্তানের দ্বিতীয় ইনিংসে। ৩৩তম ওভারের সময় মোহাম্মদ রিজওয়ান ছিলেন ক্রিজে। এ সময় সাকিব বল করতে আসলেও রিজওয়ান প্রস্তুত ছিলেন না। সাকিব তখন মেজাজ হারিয়ে বল ছুড়ে মারেন। সেটি রিজওয়ানের মাথার কাছ ঘেষে উইকেটরক্ষক লিটনের গ্লাভসে যায়। এই ঘটনায় আম্পায়ার ও রিজওয়ান দুজনেই বিস্মিত হন।

Views: 6

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..