1. nasiralam4998@gmail.com : admi2017 :
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৮:২৮ অপরাহ্ন

১৫ আগস্টের সাধারণ ছুটি বাতিল, প্রজ্ঞাপন জারি

  • আপডেট টাইম : বুধবার, ১৪ আগস্ট, ২০২৪
  • ১৬ বার

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে সাধারণ ছুটি বাতিল করেছে অন্তর্বর্তীকালীন সরকার। মঙ্গলবার সন্ধ্যায় অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

মঙ্গলবার (১৩ আগস্ট) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ছুটি বাতিল করে প্রজ্ঞাপন জারি করা হয়।

এ ছাড়া, বৈঠকে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে শহিদ স্মরণে শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে।

এর আগে, সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক মিলনায়তনে অনুষ্ঠিত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের বৈঠকে ১৫ আগস্ট সাধারণ ছুটি না রাখার বিষয়ে সিদ্ধান্ত হয়।

দেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার দিনটি ‘জাতীয় শোক দিবস’ হিসেবে পালিত হয়ে আসছিল। আ.লীগের দীর্ঘ সাড়ে ১৫ বছরের শাসনামলে এ দিন সরকারি ছুটি ছিল।

বৈঠকে আরও যেসব সিদ্ধান্ত নেওয়া হয়

বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে আর্থিক খাতে অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিকে নিয়োগ দেওয়া হয়ে থাকে। এ পদে সর্বোচ্চ বয়সসীমা ৬৭ বছর নির্ধারিত থাকায় আর্থিক খাতে দক্ষতা ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিকে গভর্নর হিসেবে নিয়োগের ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি করে। পাশের দেশ ভারত ও শ্রীলঙ্কাসহ এশিয়ার অনেক দেশে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর পদে সর্বোচ্চ বয়সসীমার উল্লেখ নেই। এমতাবস্থায়, বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সর্বোচ্চ বয়সসীমা সংক্রান্ত আদেশের বিধানটি বিলুপ্ত করার প্রস্তাব উপদেষ্টা পরিষদের বৈঠকে অনুমোদিত হয়।

ছাত্র-জনতার সাম্প্রতিক অভ্যুত্থানে আহতদের চিকিৎসা এবং শহিদ পরিবারকে সহায়তা দেওয়ার উদ্দেশ্যে স্বাস্থ্যসেবা বিভাগের উদ্যোগে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রতিনিধি, অর্থ বিভাগ, সমাজকল্যাণ মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধিদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হবে। এই কমিটি ছাত্র-জনতার সাম্প্রতিক গণ-অভ্যুত্থানে আহতদের চিকিৎসা এবং শহিদ পরিবারকে সহায়তা দেওয়ার উদ্দেশ্যে একটি নীতিমালা প্রণয়ন করবে। একইসঙ্গে সাম্প্রতিক গণ-অভ্যুত্থানে শহিদ এবং আহত ব্যক্তিদের পরিচিতিসহ পূর্ণাঙ্গ তালিকা প্রস্তুত করবে।

Views: 1

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..