1. nasiralam4998@gmail.com : admi2017 :
সোমবার, ২৪ জুন ২০২৪, ০৬:২৭ পূর্বাহ্ন

বাংলাদেশিদের জন্য ভ্রমণ ফি কমিয়ে ১৫ ডলার করলো ভুটান

  • আপডেট টাইম : সোমবার, ৩ জুন, ২০২৪
  • ২৯ বার
২০২২ সালে এসডিএফ নামে পর্যটকদের জন্য ২০০ ডলার ফি আরোপ করেছিল ভুটান সরকার

২০২২ সালে এসডিএফ নামে পর্যটকদের জন্য ২০০ ডলার ফি আরোপ করেছিল ভুটান সরকার

বাংলাদেশি পর্যটকদের জন্য নীতি সংশোধন করেছে ভুটানের পর্যটন বিভাগ। নতুন নীতি অনুযায়ী, বাংলাদেশি পর্যটকদের টেকসই উন্নয়ন ফি (এসডিএফ) হিসেবে শুধু ১৫ ডলার দিতে হবে, যা ভারতীয় পর্যটকদের ওপর আরোপিত ফি’র সমান।

নতুন নীতিমালার আওতায় ১৫ হাজার বাংলাদেশি পর্যটক বার্ষিক ১৫ ডলার খরচে ভুটান ভ্রমণ করতে পারবেন। গতকাল রোববার (২ জুন) কার্যকর হয়েছে এ নতুন ভিসা নীতি।

বাংলাদেশ ও ভুটানের মধ্যে রয়েছে বিশেষ সম্পর্ক। সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ সম্পর্ক আরও সুসংহত হয়েছে।

এর আগে, ২০২২ সালে টেকসই উন্নয়ন ফি (এসডিএফ) নামে পর্যটকদের জন্য ২০০ ডলার ফি আরোপ করেছিল ভুটান সরকার। তবে, গত বছর এই ফি কমিয়ে ১০০ ডলার করা হয়। অন্যান্য দেশের মতো বাংলাদেশের পর্যটকদেরও দিতে হতো এ ফি। তবে, ভারতের পর্যটকদের ক্ষেত্রে এসডিএফ ফি ছিল প্রায় ১৫ ডলার। এবার বাংলাদেশি পর্যটকদের জন্যও এসডিএফ ফি কমিয়ে ১৫ ডলার করা হলো।

বাংলাদেশি পর্যটকদের বিদ্যমান ভ্রমণ ফি কমাতে ভুটানের প্রতি অনুরোধ জানিয়েছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। গত ১৯ এপ্রিল ভুটানের রাজধানী থিম্পুতে অনুষ্ঠিত বাংলাদেশ ও ভুটানের তৃতীয় পররাষ্ট্রবিষয়ক পর্যালোচনা সভায় (এফওসি) সচিব এ অনুরোধ জানান।

 

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..