1. nasiralam4998@gmail.com : admi2017 :
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৬:২৮ অপরাহ্ন

মেজর লিগ ক্রিকেটকে স্বীকৃতি দিলো আইসিসি

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৮ মে, ২০২৪
  • ৪০ বার

বিশ্বের টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগের মধ্যে অনেকগুলোই আইসিসি স্বীকৃত। এই তালিকায় ভারতের আইপিএল থেকে শুরু করে বাংলাদেশের বিপিএল, শ্রীলঙ্কার এলপিএল, পাকিস্তানের পিএসএল ও ওয়েস্ট ইন্ডিজের সিপিএল রয়েছে। সবগুলো আইসিসি স্বীকৃত লিস্ট এ ক্রিকেট টুর্নামেন্ট। এবার এই তালিকায় জায়গা পেল যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেট (এমএলসি)।

ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগগুলোকে এর আগে লিস্ট মর্যাদা দেওয়ার ক্ষেত্রে আইসিসির শর্ত আছে। সেক্ষেত্রে আয়োজক দেশগুলোকে হতে হবে টেস্ট খেলুড়ে দল। অর্থাৎ, একমাত্র আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর টুর্নামেন্টই পেত লিস্ট এর মর্যাদা।

সম্প্রতি এই শর্ত শিথিল করেছে আইসিসি। শর্ত শিথিল করার পর গত বছরের ডিসেম্বরে সংযুক্ত আরব আমিরাতের আইএল টি-টোয়েন্টিকে লিস্ট এ মর্যাদা দিয়েছে তারা। এবার সহযোগী দেশগুলোর মধ্যে দ্বিতীয় টুর্নামেন্ট হিসেবে এমএলসকেও একই মর্যাদা দিলো বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

লিস্ট মর্যাদা পাওয়ার এমএলসির পরিচালক জাস্টিন গেয়ালে ইএসপিএনক্রিকইনফোকে বলেছেন, ‘আমরা এ খবরটিতে সত্যি খুব রোমাঞ্চিত। এটা আসলে এই টুর্নামেন্টে খেলা খেলোয়াড়দের উচ্চ মানেরই স্বীকৃতি। এর ফলে যুক্তরাষ্ট্রে খেলাধুলার গ্রহণযোগ্যতা অনেকখানি বাড়বে।’

লিস্ট ‘এ’ ক্রিকেটের মর্যাদা পাওয়ার ফলে মেজর লিগ ক্রিকেট এখন থেকে অফিশিয়াল টি-টোয়েন্টি লিগ হিসেবে বিবেচিত হবে। মেজর লিগ ক্রিকেটের সকল রেকর্ড, পরিসংখ্যান এখন থেকে টি-টোয়েন্টি ফরম্যাটের রেকর্ড, পরিসংখ্যান হিসেবে গণ্য হবে।

ছয় দলের টুর্নামেন্ট মেজর লিগ সকারের দ্বিতীয় আসর মাঠ গড়াবে আগামী ৫ জুলাই, টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হওয়ার এক সপ্তাহের মধ্যেই। সবকিছু ঠিক থাকলে আসন্ন মৌসুমে এলএ নাইট রাইডার্সের হয়ে খেলবেন বাংলাদেশের পোস্টার বয় সাকিব আল হাসান।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..