1. nasiralam4998@gmail.com : admi2017 :
সোমবার, ২৪ জুন ২০২৪, ০৬:৪৮ পূর্বাহ্ন

গাজা থেকে ইসরায়েলি তিন জিম্মির মরদেহ উদ্ধার

  • আপডেট টাইম : শনিবার, ১৮ মে, ২০২৪
  • ৬৪ বার

ফিলিস্তিনের গাজা উপত্যকার উত্তরাঞ্চলের জাবালিয়া থেকে তিন জিম্মির মরদেহ উদ্ধার করেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। হামাসের একটি সুড়ঙ্গে অভিযান চালিয়ে মরদেহগুলো উদ্ধার করা হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, আইডিএফ শুক্রবার (১৭ মে) এক বিবৃতিতে জানিয়েছে, যে তিনজনের মরদেহ উদ্ধার করা হয়েছে তারা হলেন- শানি লোক, অমিত বুসকিলা এবং ইজহাক গেলেরেন্তার। এই তিনজনকে গত ৭ অক্টোবর নোভা মিউজিক ফেস্টিভ্যালে হত্যা করা হয়েছিল বলে মনে করা হচ্ছে। পরে তাদের মরদেহ গাজায় নিয়ে যাওয়া হয়।

দীর্ঘ দখলদারত্ব আর পশ্চিম তীরে নিরীহ ফিলিস্তিনিদের উচ্ছেদের প্রতিবাদে গেল বছরের ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন সামরিক অভিযান চালায় হামাস যোদ্ধারা। ওই হামলায় ১ হাজার ২০০ জন ইসরায়েলি নিহত হন। এছাড়া ইসরায়েল থেকে ২৫২ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যান হামাস সদস্যরা। তাদের মধ্যে ১০৫ জনকে গত নভেম্বরে সাত দিনের যুদ্ধবিরতির সময় মুক্তি দেয়া হয়েছিল।

আইডিএফের বিবৃতিতে বলা হয়েছে, যে তিনজনের মরদেহ উদ্ধার করা হয়েছে, তাদের দক্ষিণ ইসরায়েলে নোভা উৎসবে হত্যা করা হয়েছিল। ৭ অক্টোবর ওই উৎসবে যোগ দেয়া ৩৬০ জনের বেশি মানুষ হামাসের হামলায় নিহত হন।

জিম্মিদের মরদেহ উদ্ধারের এই ঘটনাকে ‘হৃদয় ভেঙে দেওয়ার মতো’ বলে উল্লেখ করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেন, ‘আমরা আমাদের সব জিম্মিকে দেশে ফিরিয়ে আনব, যারা বেঁচে আছেন তাদের এবং যারা মারা গেছেন তাদেরও।’

ইসরায়েলের প্রতিশোধমূলক হামলায় গাজা উপত্যকায় গেল ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত ৩৫ হাজারের বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। তাদের বেশিরভাগই নারী ও শিশু।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..