1. nasiralam4998@gmail.com : admi2017 :
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৭:০৫ অপরাহ্ন

‘সুন্দরবনে লাগা আগুনে বন্যপ্রাণীর ক্ষতি হয়নি’

  • আপডেট টাইম : রবিবার, ৫ মে, ২০২৪
  • ৮১ বার
সুন্দরবনে লাগা আগুন নেভাতে কাজ করছেন ফায়ার সার্ভিসের সদস্যরা

বাগেরহাটের পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমরবুনিয়া এলাকায় লাগা আগুনে বন্যপ্রাণীর কোনো ক্ষতি হয়নি। অগ্নিকাণ্ডের পরপরই ওই এলাকার বনে থাক বিভিন্ন প্রাণী নিরাপদ স্থানে চলে যায় বলে রোববার (৫ মে) জানিয়েছে ভিলেজ টাইগার রেসপন্স টিমের (ভিটিআরটি) সদস্যরা।

গুলিসিখালী ভিলেজ টাইগার রেসপন্স টিমের সদস্য আনসার হাওলাদার বলেন, সুন্দরবনে হরিণ, বানর, বন মোরগ, সাপ ও রয়েল বেঙ্গল টাইগারসহ বিভিন্ন রকম বন্যপ্রাণী বসবাস করে। আগুন লাগার পর আমরবুনিয়া এলাকাতে কোনো প্রাণী দেখা যায়নি। সকাল থেকে আমরা আগুন নেভানোর কাজে অংশ নিয়েছি। আগুন নেভানোর সময় কোনো আহত বা মারা যাওয়া প্রাণীও দেখতে পাইনি আমরা। আগুন লাগার পর থেকে সব বন্যপ্রাণীরা এখান থেকে সরে গেছে।

গুলিসাখালী ভিলেজ টাইগার রেসপন্স টিমের দলনেতা আব্দুল বারেক হাওলাদার বলেন, সকাল থেকে টিমের সদস্যদের নিয়ে পূর্ব সুন্দরবনের আমরবুনিয়া এলাকায় আগুন নেভানোর কাজে যোগ দিয়েছি। সুন্দরবনের যে এলাকায় আগুন লেগেছে দুপুর পর্যন্ত সেখানে কোনো বন্যপ্রাণী দেখতে পাইনি আমরা। সুন্দরবনের বন্যপ্রাণীরা সম্ভবত আগুনের ধোঁয়া টের পেয়ে বনের গহীনে নিরাপদ আশ্রয় চলে গেছে।

আগুনের বর্তমান পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, রোববার দুপুরের মধ্যে আগুন কিছুটা নিয়ন্ত্রণে আনা গেছে। তবে, এখনো বিভিন্ন জায়গায় ধোঁয়া উড়ছে।

এদিকে অগ্নিকাণ্ডের ঘটনায় সুন্দরবনের কী পরিমান ক্ষয়ক্ষতি হয়েছে ও আগুনের সূত্রপাত সম্পর্কে জানতে চাইলে সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা কাজী নুরুল করিম বলেন, তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পুরোপুরি আগুন নেভার পর তদন্ত করে অগ্নিকাণ্ডের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যাবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..