1. nasiralam4998@gmail.com : admi2017 :
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০২:০৭ পূর্বাহ্ন

মোজাম্বিক উপকূলে নৌকাডুবি, ৯০ জনেরও বেশি নিহত

  • আপডেট টাইম : সোমবার, ৮ এপ্রিল, ২০২৪
  • ৬২ বার

আফ্রিকার দেশ মোজাম্বিকের উত্তর উপকূলে একটি নৌকা ডুবে ৯০ জনেরও বেশি লোক নিহত হয়েছেন। রোববার (৭ এপ্রিল) এই দুর্ঘটনার ঘটেছে বলে জানিয়েছে দেশটির স্থানীয় কর্তৃপক্ষ।

সোমবার (৮ এপ্রিল) বিবিসির খবরে বলা হয়, নামপুলা প্রদেশের কর্মকর্তারা জানিয়েছেন, নৌকাটিতে ১৩০ জন ছিলেন বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যে পাঁচজনকে উদ্ধার করা গেছে।

কর্মকর্তাদের মতে, মাছ ধরার একটি নৌকাকে ফেরি হিসেবে ব্যবহার করা জলযানটি ১৩০ জন লোককে নিয়ে নামপুলা প্রদেশের একটি দ্বীপে পৌঁছানোর চেষ্টা করলে এতে যান্ত্রিক গোলযোগ দেখা দেয়। নামপুলা সেক্রেটারি অব স্টেট জেইম নেটো বলেন,  ‘নৌযানটিতে ধারণক্ষমতার বেশি যাত্রী ছিল। এ কারণেই সেটি ডুবতে শুরু করে। নৌকাডুবির ঘটনায় ৯১ জন প্রাণ হারিয়েছেন।’ তিনি জানান, নিহতদের মধ্যে অনেক শিশুও রয়েছে।

তিনি আরও জানান, দেশটিতে দেখা দেওয়া কলেরার প্রাদুর্ভাব থেকে বাঁচতে মূল ভূখণ্ড থেকে নিহতরা অন্য কোথাও পালিয়ে যাচ্ছিলেন। একটি তদন্তকারী দল নৌকাডুবির কারণ খুঁজে বের করার জন্য কাজ করছে।

সামাজিকমাধ্যমে পোস্ট করা একটি ভিডিওতে দেখা গেছে, নৌকাটি লুঙ্গা থেকে নামপুলার উপকূলে মোজাম্বিক দ্বীপে যাচ্ছিল। নৌকাডুবির পর সৈকতে বেশ কয়েকজনের মৃতদেহ ভেসে আছে।

গত বছরের জানুয়ারি থেকে দক্ষিণ আফ্রিকার বিভিন্ন দেশে কলেরার প্রাদুর্ভাবের কারণে নামপুলা প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউনিসেফের মতে, এবারের কলেরা প্রাদুর্ভাব ২৫ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ। ২০২৩ সালের অক্টোবর থেকে, মোজাম্বিকে ১৩ হাজার ৭০০ জন কলেরায় আক্রান্ত হয়েছেন এবং ৩০ জন মারা গেছেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..