1. nasiralam4998@gmail.com : admi2017 :
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৫:২৭ পূর্বাহ্ন

তাইওয়ানে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৯, আহত ১০৫০

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০২৪
  • ৭৪ বার

তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে নয়জন হয়েছে। আহত হয়েছে ১ হাজার ৫০ জন। তাইওয়ানের জাতীয় অগ্নিনির্বাপণ কর্তৃপক্ষের বরাত দিয়ে বৃহস্পতিবার (৪ এপ্রিল) এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গতকাল বুধবার (৩ এপ্রিল) স্থানীয় সময় সকাল আটটার দিকে দেশটিতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। গত ২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী এই ভূমিকম্পে কেঁপে ওঠে পুরো তাইওয়ান।

মার্কিন ভূতত্ত্ব গবেষণা সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভের (ইএসজিএস) তথ্য অনুযায়ী, ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল হুয়ালিয়েন  শহর থেকে ১৮ কিলোমিটার দক্ষিণে। ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৪। এর উৎপত্তি ভূপৃষ্ঠ থেকে ৩৪ দশমিক ৮ কিলোমিটার গভীরে।

ভূমিকম্পের পর দেশটির উপকূলীয় এলাকায় সুনামির সতর্কতা জারি করা হয়। শক্তিশালী এই ভূমিকম্পের জেরে দক্ষিণ জাপান এবং ফিলিপাইনের কিছু অংশের জন্যও সুনামির সতর্কতা জারি করা হয়েছিল।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, শক্তিশালী এই ভূমিকম্পে হুয়ালিয়েন শহরে বহু বাড়িঘর ভেঙে পড়েছে। উদ্ধারকর্মীরা এখনও উদ্ধার তৎপরতা চালিয়ে যাচ্ছেন।

তাইওয়ানের দমকল বিভাগ জানিয়েছে, এখন পর্যন্ত নয়জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আহত মানুষের সংখ্যা ১ হাজার ৫০ ছুঁয়েছে।

দমকল বিভাগ আরো জানিয়েছে, হুয়ালিয়েনের একটি টানেলে আটকে পড়া ৫০ জনকে বুধবার গভীর রাতে উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার সকালে একটি খনি এলাকায় আটকে পড়া ৬ জনকে হেলিকপ্টারের মাধ্যমে উদ্ধার করা হয়েছে। এখনো ৫২ জন নিখোঁজ রয়েছেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..