1. nasiralam4998@gmail.com : admi2017 :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩:০৭ পূর্বাহ্ন

চাঁপাইনবাবগঞ্জে আমের মুকুল কম, উৎপাদনের লক্ষ্যমাত্রা বেশি

  • আপডেট টাইম : শনিবার, ১৬ মার্চ, ২০২৪
  • ৬১ বার

চাঁপাইনবাবগঞ্জের আমবাগানগুলোতে গত বছরের তুলনায় এ বছর মুকুল কম দেখা যাচ্ছে। আবহাওয়ার পরিবর্তনের কারণে এমনটা হয়েছে বলে জানিয়েছেন বাগান মালিক ও চাষিরা। তবে জেলার কৃষি কর্মকর্তারা বলছেন, চলতি মৌসুমে চাঁপাইনবাবগঞ্জে আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে গত বারের তুলনায় ২৫ হাজার মেট্রিক টন বেশি। আবহাওয়া অনুকূলে থাকলে ফলনে প্রভাব পড়বে না।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে- গত বছর ৩৭ হাজার ৫৮৮ হেক্টর জমিতে আম চাষ করেন জেলার চাষিরা। এবার ১৬ হেক্টর বেড়ে হয়েছে ৩৭ হাজার ৬০৪ হেক্টরে। ইতোমধ্যে আম বাগানগুলোয় মুকুল আসার সময় পার হয়ে গেছে। এবার ৭৩ ভাগ আম গাছে মুকুল এসেছে। যা গতবারের থেকে ২৪ ভাগ কম। এদিকে গত মৌসুমে জেলায় আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো হয়েছিল ৪ লাখ ২৫ হাজার মেট্রিক টন। এবার চাঁপাইনবাবগঞ্জে উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৫০ হাজার মেট্রিক টন ।

প্রতিষ্ঠানটি জানিয়েছে গত মৌসুমে আম উৎপাদন হয়েছিল ৪ লাখ ৪৩ হাজার ৬২৫ টন।

আম চাষি শরিফুল ইসলাম জানান, আম গাছে মুকুল আসার সময় জানুয়ারি থেকে ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত। কিন্তু এবার বেশি সময় ধরে শীতের প্রভাব ছিল। ফেব্রুয়ারির ৫ ও ৬ তারিখ বৃষ্টি হওয়ায় এবার মার্চের প্রথম দিকেও কিছু গাছে মুকুল এসেছে।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মুনজের আলম মানিক বলেন, আবহাওয়া ভালো থাকলে গাছে যে মুকুল আছে, তাতেও ভালো ফলন হওয়া সম্ভব।

এবার আমের মুকুল কিছুটা কম হলেও উৎপাদনে প্রভাব পড়বে না বলে জানিয়েছেন চাঁপাইনবাবগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক পলাশ সরকার।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..