1. nasiralam4998@gmail.com : admi2017 :
রবিবার, ০২ জুন ২০২৪, ০৬:০৫ অপরাহ্ন

জাপানে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি

  • আপডেট টাইম : সোমবার, ১ জানুয়ারী, ২০২৪
  • ১১০ বার
সশস্ত্র বাহিনীর লোগো। ছবি: সংগৃহীত

নতুন বছরের প্রথম দিনে শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল জাপান। রিখটার স্কেলে ভূমিকম্পনের মাত্রা ছিল ৭ দশমিক ৬। এর ফলে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। দেশটির পাবলিক ব্রডকাস্টার এনএইচকে বিষয়টি নিশ্চিত করেছে।

জাপানের মেটিওরোলজিক্যাল এজেন্সির উদ্ধৃতি দিয়ে স্কাই নিউজ জানিয়েছে, দেশটির পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। সোমবারের এই ভূমিকম্পের ফলে উত্তর-পশ্চিম উপকূলে সুনামি সতর্কতা জারি করেছে জাপানের আবহাওয়া সংস্থা।

আবহাওয়া সংস্থা ইতিমধ্যে ইশিকাওয়া, নিগাতা, টোয়ামা, ইয়াগাতা প্রভৃতি এলাকা দ্রুত খালি করতে বলেছে। সমুদ্রের কাছ থেকে সরে গিয়ে উঁচু বহুতলে আশ্রয় নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে বাসিন্দাদের। ভূমিকম্পের ফলে সমুদ্র ফুঁসে উঠতে পারে। ঢেউয়ের উচ্চতা হতে পারে পাঁচ মিটার পর্যন্ত।

ইশিকাওয়া জেলার ওয়াজিমা শহরের উপকূলীয় অঞ্চলে ইতোমধ্যে ৩ ফুট উঁচু জলচ্ছ্বাস পরিলক্ষিত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া সংস্থা।

আবহাওয়া সংস্থার পূর্বাভাসে বলা হয়েছে, সুনামির জলোচ্ছ্বাসের সময় এসব এলাকায় সমুদ্রের ঢেউ ৫ মিটারের (১৬ ফিটের কিছু বেশি) অধিক উচ্চতায় উঠতে পারে।

সোমবারের কম্পন অনুভূত হয়েছে জাপানের রাজধানী টোকিয়োতেও। ভূমিকম্পের উৎসস্থল ছিল মাটির ৫০ কিলোমিটার গভীরে। ভূমিকম্পে প্রাণহানি এবং ক্ষয়ক্ষতি সংক্রান্ত কোনো তথ্য এখনও পাওয়া যায়নি।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..