1. nasiralam4998@gmail.com : admi2017 :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩:১৯ পূর্বাহ্ন

পাকিস্তান থেকে মাদক নিয়ে ড্রোন উড়ে আসছে ভারতে, বিএসএফের অভিযোগ

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর, ২০২৩
  • ১০৩ বার
প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

পাকিস্তান থেকে ড্রোন দিয়ে মাদক পাচার করা হচ্ছে ভারতে। দেশটির সীমান্তরক্ষী বাহিনী ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানকে এ তথ্য জানিয়েছে।

ভারতীয় সীমান্ত নিরাপত্তা জানিয়েছে, তারা পাকিস্তানের সীমান্তে অনুপ্রবেশকারী নজিরবিহীন ‘ড্রোন হুমকির’ বিরুদ্ধে লড়াই করছে। পাকিস্তান থেকে আসা ড্রোন পাঞ্জাব রাজ্যে মাদক সংকট সৃষ্টি করেছে এবং গুরুতর নিরাপত্তা সমস্যা হিসাবে দেখা দিয়েছে।

সীমান্ত রাজ্য পাঞ্জাবে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ) এর কর্মকর্তারা গার্ডিয়ানকে জানিয়েছেন, চলতি বছরে তারা এ পর্যন্ত পাকিস্তান থেকে আসা ৯০টি ড্রোন আটক করেছে, যা রেকর্ডে সর্বোচ্চ। এই সংখ্যাটি ‘প্রতি মাসে বাড়ছে।’

বিএসএফ জানিয়েছে, ড্রোনগুলো বেশিরভাগ আফিম ও হেরোইনের চালান বহন করে। এগুলো সম্ভবত আফগানিস্তান থেকে এসেছে। কিন্তু কিছু ক্ষেত্রে অস্ত্রের চালানও ছিল, যার মধ্যে পিস্তল এবং চীনা তৈরি অ্যাসল্ট রাইফেল রয়েছে।

এই ড্রোনগুলোর কয়েকটি হেক্সাকপ্টার নামে পরিচিত। এগুলো চার ফুট পর্যন্ত চওড়া এবং উচ্চ রেজুলিউশন ক্যামেরা সংযুক্ত রয়েছে। ভারতের সীমান্তের ১২ কিলোমিটার এলাকা পর্যন্ত এই ড্রোনগুলো শনাক্ত করা হয়েছে। ছোট বস্তা বা কোকাকোলার বোতলে মাদকগুলো বহন করা হয়।

পাঞ্জাবের বিএসএফের মহাপরিদর্শক অতুল ফুলজেলে বলেন, ‘এমন কিছু যা ভারতে প্রবেশের বৈধতা নেই তা আমাদের জন্য একটি নিরাপত্তা চ্যালেঞ্জ। মাদক ছাড়াও, এমন উদাহরণ রয়েছে যেখানে ড্রোনগুলোকে অস্ত্র ফেলতে দেখা গেছে এবং এর ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। আমাদের সত্যিই খুব সতর্ক থাকতে হবে।’

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..