1. nasiralam4998@gmail.com : admi2017 :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:২৫ অপরাহ্ন

ড্রাগন ফল নিয়ে অপপ্রচারের প্রতিবাদে মানবনন্ধন

  • আপডেট টাইম : সোমবার, ২৫ ডিসেম্বর, ২০২৩
  • ৫৩ বার
ছবি : সংগৃহীত

ড্রাগন ফল নিয়ে অপপ্রচারকারী ইউটিউবারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে চুয়াডাঙ্গার জীবননগরে মানববন্ধন করেছেন পাঁচ জেলার ড্রাগন ফল ব্যবসায়ী ও চাষিরা।

সোমবার (২৫ ডিসেম্বর) বেলা ১১টায় জীবননগর বাসস্ট্যান্ডে মুক্তমঞ্চের সামনে এ কর্মসূচির আয়োজন করা হয়।

মানববন্ধনে চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহ, কুষ্টিয়া ও যশোর জেলার কয়েকশ ব্যবসায়ী ও চাষি অংশ নেন। মানববন্ধনে বিভিন্ন স্লোগান-সম্বলিত ফেস্টুন, ব্যানার দেখা যায়।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘আমরা মানুষের জন্য এসব ফল উৎপাদন করি। ফল চাষে আমরা যেসব কীটনাশক ব্যবহার করি, তা যদি মানবদেহের জন্য ক্ষতিকর হয়, তাহলে কৃষি বিভাগ অথবা স্বাস্থ্য বিভাগ থেকে আমাদের অবহিত করুক। তারাই বলে দিক আমরা কোন কীটনাশক ব্যবহার করবো। তবে ইউটিউবাররাতো বিশেষজ্ঞ নন। তারা কীভাবে বলতে পারেন ড্রাগন ফলে যেসব টনিক ব্যবহার করা হয় সেগুলো দেহের জন্য ক্ষতিকর?’

বক্তারা আরও বলেন, ড্রাগন ফলের বাজারে ধস নামাতে একটি চক্র ফেসবুক ও ইউটিউবে অপপ্রচার চালাচ্ছে। এ অপপ্রচারের কারণে দেশের ড্রাগন চাষি ও ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। বাজারে ড্রাগন ফলের চাহিদা অনেক কমে গেছে। তাই এ অপপ্রচার বন্ধে ব্যবস্থা নিতে ও অপপ্রচারকারীদের শনাক্ত করে আইনের আওতায় আনার দাবি জানান তারা।

জীবননগর উপজেলা বালাইনাশক কমিটির আহ্বায়ক বকুল বলেন, ‘ভারতীয় যে হরমোনের (টনিক) কথা বলা হচ্ছে, আমরা সেই হরমোন বিক্রি করি না। আমরা বাংলাদেশ সরকার অনুমোদিত হরমোন বিক্রি করি। এতে কোনো ক্ষতিকর উপাদান নেই।’

মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য দেন জীবননগর ডিগ্রি কলেজের প্রভাষক জসিমউদ্দিন, জীবননগর পৌর যুবলীগের সভাপতি ও ফলচাষি শাহ আলম, শরিফুল ইসলাম, ছোট বাবু, তরুণ উদ্যোক্তা রুহুল আমিন রিটন, চাষি রমজান, রাজেদুল ইসলাম, আব্দুল আজিজ প্রধান প্রমুখ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..