1. nasiralam4998@gmail.com : admi2017 :
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৯:২৭ পূর্বাহ্ন

তাইওয়ান প্রণালির বিতর্কিত মধ্যরেখা অতিক্রম করেছে চীনের ৮টি যুদ্ধবিমান

  • আপডেট টাইম : রবিবার, ২৪ ডিসেম্বর, ২০২৩
  • ৭৬ বার

আবারও তাইওয়ান প্রণালিতে দেখা গেলো চীনা যুদ্ধবিমান। এবার তাইওয়ান প্রণালির বিতর্কিত মধ্যরেখা অতিক্রম করেছে চীনের ৮টি যুদ্ধবিমান।

রোববার (২৪ ডিসেম্বর) তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টার মধ্যে তারা তাইওয়ান প্রণালির মধ্যরেখা অতিক্রমকারী ৮টি চীনা যুদ্ধবিমান এবং একটি চীনা বেলুন শনাক্ত করেছে।

এর প্রতিক্রিয়ায় আকাশে নিজেদের যুদ্ধবিমান পাঠিয়েছে বলে দাবি করেছে তাইওয়ান।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, চীনের জে-১০, জে-১১ এবং জে-১৬ যুদ্ধবিমানগুলো প্রণালির উত্তর ও কেন্দ্রের পয়েন্টে মধ্যরেখা অতিক্রম করেছে।

প্রণালিতে একটি চীনা বেলুন শনাক্তের কথাও জানিয়েছে তাইওয়ান। দ্বীপরাষ্ট্রটি যদিও বলেছে, এটি আবহাওয়া পর্যবেক্ষণকারী বেলুন হওয়ার সম্ভাবনা বেশি। বছরের এই সময়ের প্রবাহিত বাতাস এর কারণ হতে পারে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, শনিবার ভোরে উত্তর তাইওয়ানের বন্দর শহর কিলুং থেকে ৯৭ নটিক্যাল মাইল (১৮০ কিলোমিটার কিমি) উত্তর-পশ্চিমে প্রায় ২০ হাজার ফুট (৬ হাজার ১০০ মিটার) উচ্চতায় মধ্যরেখা অতিক্রম করার পর বেলুনটিকে দেখা যায়। বেলুনটি পূর্ব দিকে চলে যায় এবং প্রায় এক ঘণ্টা পরে অদৃশ্য হয়ে যায়।

রয়টার্সের খবরে বলা হয়েছে, এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের আকাশে একটি চীনা বেলুন যাওয়ার ঘটনায় বেইজিংয়ের বিরুদ্ধে বেলুন ব্যবহার করে গুপ্তচরবৃত্তির গুরুতর অভিযোগ তুলেছিল ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রের দাবি, চীনা বেলুনটি নজরদারির কাজে নিয়োজিত ছিল। তবে অভিযোগ অস্বীকার করে চীন বলেছে, বেলুনটি বেসামরিক কাজে নিয়োজিত ছিল এবং দুর্ঘটনাক্রমে বিপথে চলে যায়।

গণতান্ত্রিকভাবে শাসিত তাইওয়ানকে নিজেদের অবিচ্ছেদ্য অংশ বলে মনে করে চীন। অঞ্চলটি চীনের সঙ্গে একীভূত হবে বলেও বিশ্বাস করে। আর সেটি করতে প্রয়োজনে বলপ্রয়োগও করা হতে পারে বলে দীর্ঘদিন ধরে হুঁশিয়ার করে আসছে চীন। তারই অংশ হিসেবে ৪ বছর ধরে তাইওয়ানের আশপাশে নিয়মিত সামরিক মহড়া চালাচ্ছে বেইজিং।

এদিকে যুক্তরাষ্ট্র সতর্ক করে বলে আসছে, চীন যদি কখনও তাইওয়ানে আক্রমণ চালায় তাহলে সেখানে সামরিক হস্তক্ষেপ করবে ওয়াশিংটন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..