1. nasiralam4998@gmail.com : admi2017 :
সোমবার, ২৪ জুন ২০২৪, ০৬:৩০ পূর্বাহ্ন

আইএমএফের ঋণের দ্বিতীয় কিস্তির অনুমোদনে সন্তুষ্ট, রিজার্ভ বাড়বে: বাংলাদেশ ব্যাংক

  • আপডেট টাইম : বুধবার, ১৩ ডিসেম্বর, ২০২৩
  • ৯৩ বার
সংবাদ সম্মেলনে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী প‌রিচালক ও মুখপাত্র মেজবাউল হক

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের দ্বিতীয় কিস্তি পাওয়ায় সন্তুষ্টি প্রকাশ করে বাংলাদেশ ব্যাংক জানায়, আগামী শুক্রবা‌রের মধ্যে এ অর্থ যোগ হ‌বে। এছাড়া এডিবিসহ বিভিন্ন দাতা সংস্থা থেকে ফান্ড আসবে। ঋণ সুবিধা পাওয়ার পর রিজার্ভ বাড়বে, কমবে না।

বুধবার (১৩ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী প‌রিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক এক সংবাদ সম্মেলন ক‌রে এসব কথা বলেন।

মেজবাউল হক বলেন, আইএমএফ বাংলাদেশের জন্য ৪৭০ কোটি ডলার ঋণের দ্বিতীয় কিস্তি ৬৮ কোটি ৯৮ লাখ মার্কিন ডলার অনুমোদন ক‌রে‌ছে। আগামী শুক্রবা‌রের মধ্যে এ অর্থ যোগ হ‌বে। এছাড়া এডিবি থেকে ৪০০ মিলিয়ন, দক্ষিণ কোরিয়ার একটা ফান্ড থেকে ৯০ মিলিয়নসহ বিভিন্ন দাতা সংস্থা থেকে ৬২ কো‌টি ডলার আস‌বে। সব মি‌লি‌য়ে এ মা‌সে রিজার্ভে যোগ হ‌বে ১৩১ কো‌টি ডলার (১ দশ‌মিক ৩১ বিলিয়ন)।

তিনি বলেন, এখন গ্রস রিজার্ভ আছে ২ হাজার ৪৬৬ কোটি (২৪ দশমিক ৬৬ বিলিয়ন) ডলার। বিপিএম-৬ অনুযায়ী গ্রস রিজার্ভ এক হাজার ৯১৩ কোটি লাখ ডলার বা ১৯ দশমিক ১৩ বিলিয়ন।

মুখপাত্র বলেন, এ মা‌সে রে‌মিট্যান্সসহ ডলার আসার প্রবাহ ইতিবাচক রয়েছে। একইস‌ঙ্গে দাতা সংস্থার ঋণ যোগ হবে। কিছু খরচ হ‌বে, জানুয়ারিতে আকুর পেমেন্ট আছে এক বিলিয়নের মতো। ত‌বে আ‌য়ের চে‌য়ে ব্যয় কম হ‌বে। তাই রিজার্ভ কমার কারণ নেই, সব মি‌লি‌য়ে রিজার্ভ বাড়বে বলা যায়।

উল্লেখ্য, মঙ্গলবার আইএমএফের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত সংস্থাটির নির্বাহী পর্ষদের বৈঠকে বাংলাদেশের জন্য ৪ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার ঋণের দ্বিতীয় কিস্তি অনুমোদন হয়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..