1. nasiralam4998@gmail.com : admi2017 :
মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ১০:০০ অপরাহ্ন

দুই কোম্পানির এসএমই প্ল্যাটফর্মে তালিকাভুক্তির আবেদন বাতিল করেছে -ঢাকা স্টক এক্সচেঞ্জে

  • আপডেট টাইম : শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩
  • ৭০ বার

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওটিসি মার্কেট থেকে এসএমই প্ল্যাটফর্মে তালিকাভুক্তির অপেক্ষায় থাকা দুটি কোম্পানির আবেদন বাতিল করা হয়েছে। কোম্পানি দুটি হলো— আল আমিন কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং রাঙ্গামাটি ফুড প্রোডাক্টস লিমিটেড। সম্প্রতি কোম্পানি দুটিকে এ বিষয়ে পৃথক চিঠি দেওয়া হয়েছে।

চলতি বছরের ৮ অক্টোবর উভয় কোম্পানির কারখানা প্রাঙ্গণ এবং প্রধান কার্যালয় পরিদর্শন করেছেন ডিএসই’র কর্মকর্তারা। সিকিউরিটিজ আইন অনুসারে কোম্পানি দুটির প্রাসঙ্গিক কাগজপত্র, নথিপত্র এবং তথ্য পরীক্ষা করা হয়েছে। তাতে বেশকিছু অসঙ্গতি পেয়েছে ডিএসই।

ডিএসই’র চিঠিতে উল্লেখ করা হয়েছে, আল আমিন কেমিক্যাল এবং রাঙ্গামাটি ফুড পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পূর্ব অনুমতি ছাড়াই যথাক্রমে ২৫ কোটি টাকা এবং ৪০ কোটি টাকা মূলধন বাড়িয়েছে। ফলে, কোম্পানি দুটি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ১৮ ধারা লঙ্ঘন করেছে। পাশাপাশি কোম্পানি দুটি মূলধন বৃদ্ধির বিষয়ে মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য বা নথি জমা দিয়েছে।

এদিকে, আল আমিন কেমিক্যালের কোনো পরিবেশগত সনদ বা আমদানি নিবন্ধন সনদ নেই। এর ব্যবসায়িক কৌশলগত পরিকল্পনা কোম্পানিটির বর্তমান কর্মক্ষম অবস্থা প্রতিফলন করছে না বলে মনে করছে ডিএসই। এমতাবস্থায় ডিএসইর ব্যবস্থাপনা কর্তৃপক্ষ কোম্পানি দুটির শেয়ার ওটিসি মার্কেট থেকে এসএমই মার্কেটে স্থানান্তর করার অবস্থানে নেই বলে মনে করে ডিএসই।

প্রসঙ্গত, ২০২২ সালের মে মাসে বিএসইসি মোনার্ক মার্ট লিমিটেড এবং মোনার্ক এক্সপ্রেস লিমিটেডকে আল-আমিন কেমিক্যালের ২.৪০ শতাংশ এবং ৪.৮০ শতাংশ শেয়ার কেনার অনুমতি দেয়। এ দুটি কোম্পানির আংশিক মালিকানায় আছেন ক্রিকেটার সাকিব আল হাসান।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..