1. nasiralam4998@gmail.com : admi2017 :
রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:৩১ পূর্বাহ্ন

ডেঙ্গুর তথ্য দিয়ে বাংলাদেশিদের সংযুক্ত করছে গুগল

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০২৩
  • ১৭৭ বার

চলতি বছর ডেঙ্গুজ্বরে রেকর্ড পরিমাণ মানুষ আক্রান্ত হয়েছে, মারাও গেছে। ডেঙ্গুর প্রাদুর্ভাব মোকাবিলায় বাংলাদেশ, যুক্তরাষ্ট্রের ঢাকাস্থ দূতাবাস এবং ইউনিসেফসহ কয়েকটি সংগঠনের সঙ্গে গুগল কাজ করেছে।

এ সহযোগিতার অংশ হিসেবে ডেঙ্গু প্রতিরোধ, লক্ষণগুলোর সঙ্গে পরিচয় এবং চিকিৎসায় করণীয় সম্পর্কে কর্তৃপক্ষের অনুমোদিত ও নির্ভরযোগ্য তথ্যের সঙ্গে জনগণকে সংযুক্ত করছে জনপ্রিয় সার্চ ইঞ্জিনটি।

অংশীদারিত্বের অংশ হিসেবে ওয়েব সার্চে এবং ইউটিউবে বিভিন্ন সহায়তামূলক ফিচার চালু করেছে গুগল, যার মাধ্যমে ব্যবহারকারীরা যখন দরকার তখনই সহজে ও দ্রুত বিশ্বস্ত তথ্য পেয়েছে এবং পাচ্ছে। সার্চে জরুরি এসওএস সতর্কতা সেবা চালু করেছে গুগল।

এর মাধ্যমে ব্যবহারকারীরা ডেঙ্গু সংক্রান্ত তথ্য জানতে চেয়ে অনুসন্ধান করলে তাদের বাংলা অথবা ইংরেজি ভাষায় নির্ভরযোগ্য তথ্য প্রদানের পাশাপাশি স্বাস্থ্য অধিদফতরের হেলথ কল সেন্টারের (১৬২৬৩) সঙ্গেও পরিচয় করিয়ে দেয়।

বাংলা এবং ইংরেজিতে ডেঙ্গু সংক্রান্ত অনুসন্ধান শব্দগুচ্ছের ব্যবহারে তৈরি পৃথক দুটি মাইক্রোসাইটের মাধ্যমে এটি একযোগে করা হচ্ছে। এর মাধ্যমে ডেঙ্গু সংক্রান্ত জিজ্ঞাসাগুলোর অনুসন্ধান ধারা জানা যায়। লিংক দুটি হলো: goo.gle/BD-EN-dengue (ইংরেজি) এবং goo.gle/BD-BN-dengue, (বাংলা)।

বাংলাদেশে ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) কান্ট্রি ডিরেক্টর ডা. নিলি কায়ডোস-ড্যানিয়েলস বলেন, ‘বাংলাদেশে এ বছরের ডেঙ্গুর প্রাদুর্ভাব নজিরবিহীন। এমন সংকটময় পরিস্থিতিতে ভুল তথ্য সহজেই ছড়িয়ে যেতে পারে। বাংলাদেশের মানুষের কাছে বিশ্বাসযোগ্য তথ্য দ্রুত পৌঁছানো নিশ্চিত করতে গুগল ও স্বাস্থ্য অধিদফতরসহ অন্যদের কাজ প্রশংসনীয়।

গুগলের কান্ট্রি ডিরেক্টর (বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কা) ফারহান কুরেশি বলেন, ‘বাংলাদেশের পরিস্থিতি অত্যন্ত গুরুতর। আমরা জানি, বিশ্বস্ত ও নির্ভরযোগ্য স্বাস্থ্যতথ্য খুঁজে পেতে বহু মানুষ উদ্বিগ্ন। এ ধরনের মানুষের সহযোগিতা প্রদানের জন্য গুগলের দারুণ সক্ষমতা রয়েছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..