1. nasiralam4998@gmail.com : admi2017 :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৩৪ অপরাহ্ন

ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে আরও একটি মামলা

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০২৩
  • ৪৪ বার
ইন্টারনেট ফটো

ফিলিস্তিনের গাজায় গণহত্যার অভিযোগ এনে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) ইসরায়েলের বিরুদ্ধে আরও একটি মামলার আবেদন করা হয়েছে।

গাজা উপত্যকার বাসিন্দাদের প্রতি সহানুভূতিশীল আইসিসির আইনজীবীদের একটি প্রতিনিধি দল মঙ্গলবার ইসরায়েলের বিরুদ্ধে মামলার আবেদন করেন। প্রতিনিধি দলের পক্ষে আইসিসিতে আবেদন জমা দিয়েছেন গিলেস দেভার্স নামের এক আইনজীবী। দলের চারজন সদস্য এ সময় তার সঙ্গে ছিলেন।

আবেদন জমা দেওয়ার পর এক সংবাদ সম্মেলনে দেভার্স বলেন, ‘আইসিসি বর্তমানে গাজা উপত্যকায় যুদ্ধাপরাধের তদন্ত করছে। আমরা মনে করি, এই তদন্তের সঙ্গে উপত্যকায় ইসরায়েলি বাহিনী পরিচালিত গণহত্যারও তদন্ত করা যেতে পারে।’

এর আগে গত বুধবার ইসরায়েলের বিরুদ্ধে একই অভিযোগ এনে আইসিসিতে মামলা করে ফিলিস্তিনিদের অধিকারবিষয়ক তিনটি সংগঠন। আল-হাক, আল-মিজান ও প্যালেস্টাইন সেন্টার ফর হিউম্যান রাইটস সংগঠন তিনটির পক্ষে আইসিসিতে মামলাটি করেন আইনজীবী এম্মানুয়েল দাউদ।

এ মামলায় যুদ্ধাপরাধের তদন্তে জাতিবিদ্বেষের বিষয়টিও খতিয়ে দেখার আবেদন করা হয়। মামলায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ তিনজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদনও করা হয়।

ফিলিস্তিনি কর্তৃপক্ষের সর্বশেষ তথ্যানুসারে, গত ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ১১ হাজার ১৮০ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের মধ্যে ৭ হাজার ৭০০ জনের বেশি নারী ও শিশু। এছাড়াও ২৮ হাজার ২০০ জনের বেশি ফিলিস্তিনি আহত হয়েছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..