1. nasiralam4998@gmail.com : admi2017 :
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:১৭ অপরাহ্ন

২০২৩ সাল হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে উষ্ণ বছর

  • আপডেট টাইম : বুধবার, ৮ নভেম্বর, ২০২৩
  • ২৫ বার

বিশ্বব্যাপী রেকর্ডে সবচেয়ে উষ্ণ ছিল গত অক্টোবর মাস। ইউরোপের জলবায়ু পর্যবেক্ষণ সংস্থা বুধবার জানিয়েছে, ব্যতিক্রমী তাপমাত্রার মাসগুলো ২০২৩ সালকে ইতিহাসের সবচেয়ে উষ্ণতম বছর করে তুলতে পারে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, ব্যতিক্রমী ব্যবধানে তাপমাত্রা পূর্ববর্তী গড় ছাড়িয়ে যাওয়ায় গ্রিনহাউস গ্যাস দূষণ রোধে বিশ্ব নেতাদের চাপ দেওয়ার এতোটা প্রয়োজন কখনও দেখা দেয়নি।

ইউরোপীয় ইউনিয়নের কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস জানিয়েছে, অক্টোবরে মার্কিন যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে তীব্র খরা ছিল। ওই মাসে পৃথিবীর বিশাল অঞ্চলগুলোতে স্বাভাবিক অবস্থার চেয়ে অনেক বেশি ঝড় ও ঘূর্ণিঝড় আঘাত হেনেছে। সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা এই মাসে সর্বোচ্চ রেকর্ড করা হয়েছে। বৈশ্বিক উষ্ণ ঝড়গুলোকে আরও তীব্র ও ধ্বংসাত্মক করার ক্ষেত্রে মূল ভূমিকা পালন করেছে।

সংস্থাটির উপ-পরিচালক সামান্থা বার্গেস বলেন, ‘চার মাসের বৈশ্বিক তাপমাত্রার রেকর্ডকে হটানোর পর ২০২৩ সালের অক্টোবর ব্যতিক্রমী তাপমাত্রার অসঙ্গতি দেখেছে। আমরা প্রায় নিশ্চিতভাবে বলতে পারি যে, ২০২৩ সাল হবে রেকর্ডে সবচেয়ে উষ্ণ বছর এবং বর্তমানে এটি প্রাকশিল্প যুগের গড় থেকে ১ দশমিক ৪৩ ডিগ্রি সেলসিয়াস বেশি।’

কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস জানিয়েছে, প্রাকশিল্প যুগের অক্টোবরের গড় হিসাবের তুলনায় চলতি বছরের অক্টোবর ছিল ১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস বেশি উষ্ণ। জানুয়ারি থেকে বৈশ্বিক গড় তাপমাত্রা ১৯৪০ সালের পরের রেকর্ডের মধ্যে সর্বোচ্চ ছিল।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..