1. nasiralam4998@gmail.com : admi2017 :
সোমবার, ২৪ জুন ২০২৪, ০৬:১৯ পূর্বাহ্ন

মাইগভ প্ল্যাটফর্মে যুক্ত হলো ১৪৬টি ডিজিটালাইজ সেবা

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৭ নভেম্বর, ২০২৩
  • ৪৮ বার

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সিটিজেন চার্টারভূক্ত ২৭টি সেবাসহ এ মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর/সংস্থার মোট ১৪৬টি সেবা ডিজিটালাইজ করে সেবাসমূহকে মাইগভ প্লাটফর্মে যুক্ত করা হয়েছে।

মঙ্গলবার (৭ নভেম্বর) সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মাইগভ প্ল্যাটফর্মে সেবাসমূহ উন্মুক্তকরণ বিষয়ক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফ। এ সময় এটুআই প্রকল্পের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তারা, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর সংস্থার প্রধানগণ, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সকল পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী বক্তব্যে মন্ত্রী বলেন, ‘আজ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সিটিজেন চার্টারভূক্ত ২৭টি সেবাসহ দপ্তর/সংস্থার মোট ১৪৬টি সেবা ডিজিটালাইজ করে সেবাসমূহকে মাইগভ প্লাটফর্মে যুক্ত করা হয়েছে, যাতে সকল সেবা একটি প্লাটফর্ম থেকে গ্রহণ করা যায়। এটা সত্যিই খুব আনন্দের বিষয়।’

তিনি আরও বলেন, ‘ডিজিটাল বাংলাদেশের অবদান, এক ঠিকানায় সব সমাধান’ এ শ্লোগানটি নিয়ে মাইগভ অ্যাপটি ২০২০ সালে উদ্বোধন করেন বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের স্বাধীনতা এনে দিয়েছিলেন আর তার কন্যা শেখ হাসিনা দেশকে উন্নয়নশীল রাষ্ট্রে পরিণত করেছেন। তার লক্ষ্য বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ-স্মার্ট রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করা।

একটি স্মার্ট দেশ প্রতিষ্ঠার লক্ষ্যে সকল নাগরিক সেবা অনলাইনে কোন ধরনের হয়রানি ছাড়া দেওয়া হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

তিনি বলেন, ‘বস্ত্র ও পাট মন্ত্রণালয় সরকার গৃহীত নীতিমালা ও পরিকল্পনাকে কাজে লাগিয়ে দেশকে স্মার্ট বাংলাদেশ হিসেবে পরিণত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা অব্যাহত রাখবে।’

তিনি আরও বলেন, ‘হাতের মুঠোয় সরকারি সেবা’ বাস্তবায়নের লক্ষ্যে এটুআই ও মন্ত্রিপরিষদ বিভাগের তত্ত্বাবধানে সরকারি সেবাগুলো সংশ্লিষ্ট অংশীজনের জন্য ‘মাইগভ’ প্লাটফর্ম ব্যবহারের কার্যক্রম চালু করেছে। এই ‘মাইগভ’ প্লাটফর্ম ব্যবহার করে সংশ্লিষ্ট অংশীজন সংশ্লিষ্ট সেবার জন্য অনলাইনে আবেদন এবং সেবা নিতে পারছেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..