1. nasiralam4998@gmail.com : admi2017 :
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১২:৩৫ অপরাহ্ন

তারকাদের ফেসবুক আইডি হ্যাকড, আতঙ্ক নাকি কৌশল বা সাজানো নাটক?

  • আপডেট টাইম : সোমবার, ৬ নভেম্বর, ২০২৩
  • ৫৮ বার

গভীর রাতে ফেসবুক আইডি হ্যাকড। এরপর সেই আইডি থেকে বিব্রতকর পোস্ট! স্বাভাবিকভাবেই চিন্তার বিষয়। শোবিজ তারকাদের ফেসবুক আইডি থেকে বিব্রতকর পোস্ট এলে তা আরো বেশি বিব্রতকর। বেশ কয়েকজন শোবিজ তারকা এ ধরনের বিব্রতকর পরিস্থিতিতে পড়েছেন। অনেকের পোস্ট যখন বিতর্ক ছড়িয়ে ভাইরাল হয়েছে তখন তারা ফেসবুক হ্যাকড হওয়ার দাবি করেছেন। অনেকে খুব সময়ের মধ্যেই পেজ হ্যাকারদের কবল থেকে উদ্ধারও করেছেন। আর এখানেই জন্ম নিয়েছে কয়েকটি প্রশ্ন। বিতর্কিত পোস্ট এরপর আইডি হ্যাকড- এ ধরনের ঘটনাকে এখন অনেকেই আর সাদা চোখে দেখছেন না। ভক্তরা এ ধরনের ঘটনাকে কৌশল বা সাজানো নাটক বলছেন।

শোবিজ অঙ্গনের অনেকেই আছেন যাদের ফেসবুক পেজ হ্যাকড হওয়ার পর ফিরে পেতে কয়েক মাস সময় লেগেছে। অনেকে পদক্ষেপ নিয়েও পেজ উদ্ধার করতে পারেননি। এই তালিকায় মাহিয়া মাহি, আরেফিন শুভ, সিয়ামসহ অনেকের নাম শোনা যায়। আবার অনেকে এ ঘণ্টার মধ্যেই পেজ উদ্ধার করতে সক্ষম হয়েছেন। আর এ নিয়েই ভক্তদের মনে তৈরি হয়েছে রহস্য।

দুদিন আগে নায়িকা শবনম বুবলীর প্রেমের গুঞ্জন ছড়িয়ে পড়ে। গত ৪ নভেম্বর গুঞ্জন ভাইরাল হয়। চলচ্চিত্রের বিভিন্ন গ্রুপ, ফেসবুক পেজে বিষয়টি নিয়ে চর্চা হয়। এ ঘটনা গণমাধ্যমেও এসেছে। বুবলীর প্রেমের গুঞ্জনের সূত্রপাত সংগীতশিল্পী কৌশিক হোসেন তাপসের স্ত্রী ফারজানা মুন্নির ফেসবুক পেজ থেকে। মুন্নি ফেসবুক পেজে এক স্ট্যাটাসে উল্লেখ করেন, ‘তাপস ও বুবলীর মাঝে সম্পর্ক চলছে। বুবলী আমার পরিবার ধ্বংস করছে, যেভাবে করেছে অপু বিশ্বাসের জীবন। শাকিব খানকে ব্ল্যাকমেইল করে প্রেগন্যান্ট হয়েছেন, এখন তার টার্গেট তাপস। যদি আমার কিছু হয় এর জন্য দায়ী থাকবেন তাপস এবং বুবলী।’

ফারজানা মুন্নির স্ট্যাটাসটি কিছুক্ষণ পরই সরিয়ে নেয়া হলেও এর স্ক্রিনশট ছড়িয়ে পড়ে নেট দুনিয়ায়। পরদিন মুন্নি আরেকটি স্ট্যাটাসে জানান তার ফেসবুক আইডি হ্যাকড হয়েছিল। হ্যাকড হওয়া আইডি তিনি কীভাবে ফিরে পেলেন বা এত দ্রুত ফিরে পাওয়া আদৌ সম্ভব কি না এ নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে। তার সেই স্ট্যাটাসের কমেন্টস বক্সে এমন প্রশ্ন অনেকে করেছেন।

তারকাদের ফেসবুক আইডি থেকে বিতির্কিত বিষয় বা ব্যক্তিগত ঘটনার স্ট্যাটাস বা ভিডিও এর আগেও আমরা দেখেছি। গত বছরের শেষের দিকে এক রাতে চিত্রনায়িকা পরীমণি বিদ্যা সিনহা মিমকে ট্যাগ করে স্ট্যাটাস দেন: ‘নিজের স্বামীকে নিয়ে সন্তষ্ট থাকা উচিৎ ছিল।’ এমনকি তিনি স্বামী শরিফুল রাজকে উদ্দেশ্য করে লেখেন: ‘এটা এতো দূর গড়াতে দেওয়া উচিৎ হয়নি তোমার।’

মাঝরাতে পরীর এই স্ট্যাটাস দাবানলের মতো ছড়িয়ে পড়ে। কিন্তু বিষয়টি নিয়ে পরীমণি তাৎক্ষণিক কোনো মন্তব্য করেননি। এরপর সামাজিক যোগাযোগমাধ্যমে শুরু হয় পরীর আইডি হ্যাকড হওয়ার খবর।

গত ২৯ মে দিবাগত রাতে ঢাকাই সিনেমার চিত্রনায়ক শরিফুল রাজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে কয়েকটি ছবি ও ভিডিও ফাঁস হয়। সেখানে এই নায়ককে বাদেও অভিনেত্রী সুনেরাহ বিনতে কামাল, তানজিন তিশা ও নাজিফা তুষিকে দেখা যায়। প্রতিটি ভিডিওতেই তাদেরকে ‘অস্বাভাবিক’ অবস্থায় দেখা গেছে। কথাবার্তার ধরনও ছিল অসংলগ্ন। এই ভিডিও ভাইরাল হলে শুরু হয় তুমুল আলোচনা-সমালোচনা। তখনও ফেসবুক আইডি হ্যাকড হওয়ার খবর চাউর হয়। যদিও বিষয়টি নিয়ে রাজ পরে গণমাধ্যমে জানান, পোস্টগুলো তার অ্যাকাউন্ট থেকে করা হলেও এসব ভিডিও ফুটেজ কিছুই তার কাছে নেই। তাহলে কীভাবে এই স্থিরচিত্র ও ভিডিও প্রকাশ হলো সে বিষয়েও এখন পর্যন্ত কিছুই জানেন না তিনি।

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হয়েছে কিনা- এমন প্রশ্নে রাজ বলেন,‘আমার ফেসবুক আইডি হ্যাক হয়নি, কিন্তু যেগুলো আমার ফেসবুক আইডি থেকে পোস্ট হয়েছে দেখাচ্ছে, ওসব আসলে কীভাবে কী হচ্ছে, কিছুই বুঝতে পারছি না। পুরো ব্যাপারটা আমি খুঁজে বের করার চেষ্টা করছি।’তারকাদের ফেসবুক থেকে এমন ভূতুড়ে পোস্ট সত্যিই আতঙ্কের বটে। আতঙ্কের পাশাপাশি প্রশ্ন থেকে যায় হ্যাকড হওয়া ফেসবুক মাত্র কয়েক মিনিটে ফেরত পাওয়া আদৌও সম্ভব কি?

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..