1. nasiralam4998@gmail.com : admi2017 :
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০২:১৭ পূর্বাহ্ন

‘পারিবারিক আদালত বিল-২০২৩’ পাস

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩
  • ৩২ বার

জাতীয় সংসদে সোমবার (৪ সেপ্টেম্বর) ‘পারিবারিক আদালত বিল-২০২৩’ পাস করা হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক। বিলের ওপর জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব করেন বিরোধী দলীয় সংসদ সদস্যরা। তবে, সে প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। এর পর স্পিকার সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি করেন।

পাস হওয়া বিলে পারিবারিক আদালত আইনের অধীনে বিচারিক আদালতে হওয়া মামলার রায়ের বিরুদ্ধে জেলা জজ মর্যাদার অন্যান্য আদালতে আপিল করার বিধান রাখা হয়েছে। আগের আইনে বিচারিক আদালতে হওয়া এ সংক্রান্ত মামলার আপিল শুধু জেলা জজের আদালতে করার সুযোগ ছিল। এতে জেলা জজের ওপর মামলা শুনানির চাপ বাড়ছিল। মামলার চাপ কমাতে আইনে এই সংশোধনী আনা হয়েছে।

বিলে দাম্পত্য কলহ, তালাক, বিয়ে এবং শিশুদের ভরণপোষণের বিষয়গুলো আছে। সেখানে পারিবারিক আদালতে মামলার কোর্ট ফি ৫০ টাকা থেকে বাড়িয়ে ২০০ টাকার প্রস্তাব করা হয়েছে।

গত ৭ জুন সংসদে ‘পারিবারিক আদালত বিল-২০২৩’ উত্থাপন করা হয়। এর পর বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়। গত বছরের ৩ জুলাই বিলটি মন্ত্রিসভায় অনুমোদন পায়। সংবিধানের পঞ্চদশ সংশোধনী বাতিল হওয়ায় ফ্যামিলি কোর্টস অর্ডিন্যান্স, ১৯৮৫ বাতিল করে বাংলায় নতুন আইন করতে বিলটি আনা হয়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..