1. nasiralam4998@gmail.com : admi2017 :
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:১৮ পূর্বাহ্ন

এডিসের লার্ভা পেলে সরকারি অফিসকেও জরিমানার নির্দেশ

  • আপডেট টাইম : বুধবার, ১৯ জুলাই, ২০২৩
  • ৬২ বার

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, এডিস মশার লার্ভা পেলে সরকারি অফিসগুলোকেও জরিমানা করা হবে। সরকারি-বেসরকারি নির্মাণাধীন ভবনে মশার লার্ভা পেলে ব্যবস্থা নেওয়া হবে। প্রথমে নোটিশ দেওয়া হবে। এরপর পাওয়া গেলে কাজ বন্ধ করে দেওয়া হবে।

বুধবার (১৯ জুলাই) বিকেলে সচিবালয়ে ডেঙ্গু ও অন্যান্য মশাবাহিত রোগ প্রতিরোধে গৃহীত কার্যক্রম পর্যালোচনার লক্ষ্যে আন্তঃমন্ত্রণালয়ের জরুরি সভায় তিনি এ ঘোষণা দেন।

তাজুল ইসলাম বলেন, মিটিংয়ের রেফারেন্সে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়ে দেন। জব্দকৃত যানবাহনসহ বিভিন্ন ধরনের টায়ার-টিউবে স্প্রে করার ব্যবস্থা করেন। স্কুলগুলোতে সভা করা হয়েছে। সেখানে জরিমানা করার ব্যবস্থা করেন। স্কুলের আঙিনা পরিষ্কার করতে হবে। না হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেন।

তিনি বলেন, সব সরকারি-বেসরকারি অফিসগুলোকে আজই চিঠি দেন। এ মিটিং রেফারেন্সে। সরকারি অফিসগুলোকেও জরিমানা করা হবে। সরকারি অফিসে মশা প্রজনন করছে। বেসরকারি অফিসেও একইভাবে। তথ্য আছে বেসরকারি ব্যাংকে কোটি কোটি টাকা খরচ করে ডেকোরেশন করা হয়। কিন্তু সেখানে মশা হচ্ছে।  নিয়মিত মনিটরিং করতে হবে। মসজিদে সবাইকে সচেতন করেন। সমাজকল্যাণ মন্ত্রণালয়কেও চিঠি দেওয়া হবে। হাসপাতালের আশপাশে মশা প্রজনন হয়। এটা হতে পারে না। বিটিআরসির মাধ্যমে মোবাইলে এসএমএস পাঠানো হবে।

ডেঙ্গুর জন্য ডেডিকেটেড হাসপাতাল করা হবে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, আমরা ইতোমধ্যে উত্তর সিটি করপোরেশেনের হাসপাতাল চালু করতে বলেছি। সেখানে ৮০০ থেকে ৯০০ রোগীর চিকিৎসা করা সম্ভব। মুগদাসহ আরও অনেকগুলো হাসপাতালে ডেঙ্গু রোগীর চিকিৎসা করা হচ্ছে।

ডেঙ্গু রোধে সরকার ব্যর্থ কীনা এ প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন পর্যন্ত মালয়েশিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড, ভিয়েতনাম, ভারতের চেয়ে আমরা ভালো আছি। ব্যর্থ কিনা সফল সেটা বড় কথা নয়। কথা হচ্ছে যদি একজন লোকও আক্রান্ত না হয় এবং একজন লোকও যদি মৃত্যুবরণ না করে তবেই আমি নিজেকে সফল বলে দাবি করবো।

বর্তমান পরিস্থিতিতে অনেকেই বলছে জাতীয় দুর্যোগ ঘোষণা করার চিন্তা-ভাবনা আছে কীনা জানতে চাইলে তিনি বলেন, দুর্যোগ তখনই ঘোষণা করা হয় যখন আমরা মনে করি যে, আমরা আর পারবো না। এমনতো ঘটনা না, যে নিয়ন্ত্রণ করা হচ্ছে না, কাজ করার মতো যোগ্যতা আমাদের নেই। আমাদের কাজ করার যোগ্যতা আছে নিয়ন্ত্রণে আছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..