1. nasiralam4998@gmail.com : admi2017 :
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১০:১৬ পূর্বাহ্ন

কোভিড-১৯ এর টিকা দেওয়ার নতুন সুপারিশমালা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

  • আপডেট টাইম : বুধবার, ২৯ মার্চ, ২০২৩
  • ১১০ বার

বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা মহামারির নতুন পর্যায়ের জন্য কোভিড-১৯ এর টিকা দেওয়ার নতুন সুপারিশমালা প্রকাশ করেছে। সংস্থাটি জানিয়েছে, সুস্থ শিশু এবং কিশোর-কিশোরীদের টিকা নেওয়ার প্রয়োজন নেই। তবে বয়স্ক, উচ্চ-ঝুঁকিপূর্ণ গোষ্ঠীগুলোর ছয় থেকে ১২ মাসের মধ্যে একটি বুস্টার পাওয়া উচিত।

জাতিসংঘের সংস্থাটি বলেছে, কোভিড-১৯ এ রোগের মাত্রা বৃদ্ধি এবং মৃত্যুর হুমকির সম্মুখীন ব্যক্তিদের টিকা দেওয়ার মাধ্যমে বিশ্বব্যাপী উচ্চ-স্তরের জনসংখ্যার মধ্যে ইমিউনিটি তৈরি করার ওপর মনোযোগ দেওয়াই সুপারিশমালার উদ্দেশ্য।

উচ্চ ঝুঁকিপূর্ণ জনসংখ্যা হিসেবে বয়স্ক প্রাপ্তবয়স্কদের এবং অন্যান্য উল্লেখযোগ্য ঝুঁকিতে থাকা অল্প বয়স্ক ব্যক্তিদের সংজ্ঞায়িত করেছে। এই গোষ্ঠীর জন্য, বয়স ও ইমিউনিটির অবস্থা বিবেচনায় সর্বশেষ ডোজ নেওয়ার ছয় থেকে ১২ মাসের মধ্যে বুস্টার হিসেবে আরেকটি ডোজ নেওয়ার সুপারিশ করা হয়েছে।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, সুস্থ শিশু এবং কিশোর-কিশোরীরা কোভিড-১৯ টিকা নেওয়ার ক্ষেত্রে ‘কম অগ্রাধিকারপ্রাপ্ত’ ছিল। এই গ্রুপের জনগোষ্ঠীকে টিকা দেওয়ার আগে রোগের পরিস্থিতি  বিবেচনা করার আহ্বান জানানো হয়েছে। কোভিড-১৯ এর টিকা এবং বুস্টার ডোজ সব বয়সীদের জন্য নিরাপদ। তবে নতুন সুপারিশমালায় খরচের বিষয়টি মাথায় রেখে প্রয়োজনীয়তা-অপ্রয়োজনীয়তা বিভাজন করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..