1. nasiralam4998@gmail.com : admi2017 :
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০২:০৫ পূর্বাহ্ন

লক্ষ্য এবার হোয়াইটওয়াশ

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩
  • ৮৮ বার

অবশ্যই তৃতীয় ম্যাচটা জেতার চিন্তা নিয়েই খেলব। আমরা যে ধরনের খেলা খেলছি, এই প্রক্রিয়াটা যদি ধরে রাখতে পারি, সেটা আরও বেশি গুরুত্বপূর্ণ’-সিরিজ নিশ্চিত হয়ে গেলেও ইংল্যান্ডকে তৃতীয় ম্যাচে হারানোর জন্য বাংলাদেশ মাঠে নামবে বলে বলছেন নির্বাচক হাবিবুল বাশার।

অধিনায়ক থেকে নির্বাচক হওয়া বাশার খুশি বাংলাদেশ যেভাবে ইংল্যান্ডকে হারিয়েছে তাতে খুব খুশি, ‘জিততে পারলে অবশ্যই এর চেয়ে ভালো কিছু হবে না। বিশ্ব চ্যাম্পিয়ন দল, তাদের বিপক্ষে সিরিজ জিতেছি। শেষ ম্যাচটাও জিততে পারলে আরও ভালো কিছু হবে। আমি খুব খুশি, যেভাবে টি-টোয়েন্টি ক্রিকেটে দল সাড়া দিচ্ছে।’

তিন ম্যাচের সিরিজে টানা দুই টি-টোয়েন্টিতে জিতে বাংলাদেশ সিরিজ নিশ্চিত করেছে ইতোমধ্যে। আজ মঙ্গলবার বিকেলে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ-ইংল্যান্ড। লাল সবুজের দলের সামনে সুবর্ণ সুযোগ প্রথম দ্বিপাক্ষিক সিরিজে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করার।

বলতে গেলে দ্বিতীয় ওয়ানডে বাদে পুরো সিরিজে দুর্দান্ত খেলছে বাংলাদেশ। প্রথম ওয়ানডেতে কাছাকাছি গিয়ে হারায় অল্পের জন্য সিরিজ হাতছাড়া হয়েছে। চট্টগ্রামে শেষ ওয়ানডে জয় দিয়ে ইংলিশবধ শুরু। আর ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টি আসতেই বাংলাদেশ যেন বদলে যায়। দলে যোগ দেয় একঝাঁক তরুণ। চনমনে থেকে আসগ্রাসী মনোভাবে ভয়ডরহীন ক্রিকেট খেলে বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে এলো দুটি জয়।

বাংলাদেশ যেন এই ব্র্যান্ডের ক্রিকেটের খোঁজেই ছিল এতদিন। নানা চেষ্টা, নানা ক্রিকেটার বাজিয়ে দেখা থেকে শুরু করে শুধু টি-টোয়েন্টির জন্য কোচ বদল; কোনোটাই মাঠের পারফরম্যান্স বদলাতে পারেনি। চন্ডিকা হাথুরুসিংহের অধীনে সাকিব আল হাসানের দল প্রথম সিরিজেই আগ্রাসী ক্রিকেটের ইঙ্গিত দিলো। তাতে খুশি সকলেই।

‘রেজাল্ট অবশ্যই ২-০, আমরা সিরিজ জিতে গেছি। তবে যেটা বেশি তৃপ্তিদায়ক ছিল, টি-টোয়েন্টি সংস্করণে যেভাবে আমরা খেলতে চাই, তার কিছুটা হলেও এই সিরিজে আমরা প্রকাশ করতে পেরেছি’ -এভাবে বলছিলেন বাশার।

সিরিজে নিজেদের পকেটে। বাংলাদেশ দল এখন নির্ভার। এই ম্যাচে হতে পারে বেঞ্চের কিছু পরীক্ষা-নিরীক্ষার। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ জয়ী একাদশ ভেঙে নেমেছিল। বাংলাদেশ ক্রিকেটে জয়ী একাদশ ভাঙার প্রচলন খুব বেশি দেখা যায়নি এর আগে। এই ম্যাচেও সেটি দেখা যেতে পারে। উইকেটের আচরণ আগের ম্যাচের মতোই থাকবে, তবুও একাদশে পরিবর্তনের আভাস দিয়েছেন বাশার।

জাতীয় এই নির্বাচক বলেন, ‘বেঞ্চটা দেখা খুব গুরুত্বপূর্ণ। আপনি যদি রিজার্ভ প্লেয়ারদের খেলার সুযোগ না দেন, প্রস্তুত হওয়ার সুযোগটা না দেন, কখনও যদি গুরুত্বপূর্ণ ম্যাচের আগে মূল খেলোয়াড়রা ইনজুরিতে থাকে, তখন তো কোনো প্রস্তুতি ছাড়াই খেলতে হয়। সেই সুযোগটা দল নেবে কি না সেই আলোচনা এখনও হয়নি। সেটা করতে পারে।’

জিম্বাবুয়ে-আয়ারল্যান্ডের মতো দল ছাড়া বাংলাদেশ এর আগে কখনো টি-টোয়েন্টিতে কোনো শক্তিধর দেশকে হোয়াইটওয়াশ করতে পারেনি। বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে সেই ধারা শুরু করতে পারবে সাকিবের দল?

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..