1. nasiralam4998@gmail.com : admi2017 :
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৫১ পূর্বাহ্ন

মেট্রোরেলের ভাড়া কত?

  • আপডেট টাইম : বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২
  • ৬৫ বার
ফাইল ফটো

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) থে‌কে চালু হবে মেট্রোরেলের টিকিট বিক্রি কার্যক্রম। কাল থে‌কে ‌টি‌কি‌টের বি‌নিম‌য়ে সর্বসাধার‌ণ মে‌ট্রো‌রেলে ভ্রমণ করতে পারবেন।

সদ্য চালু হওয়া দে‌শের প্রথম মে‌ট্রোরেলের ‘সিঙ্গেল জার্নি টিকিট’ এবং ‘এমআরটি পাস’ কাল থে‌কেই বিক্রির পরিকল্পনা রয়েছে ব‌লে জানা গে‌ছে।

এ প্রসঙ্গে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক জানান, সব মিলিয়ে প্রস্তুতি নিয়ে আমরা সন্তুষ্ট। প্রধানমন্ত্রী স্টেশন ত্যাগ করার পর কার্ড বিক্রি শুরু করার সিদ্ধান্তটি এসএসএফ-এর সঙ্গে আলোচনা করে চূড়ান্ত করা হবে। যারা স্টেশন থেকে একবার ব্যবহারযোগ্য কার্ড কিনবেন, ভ্রমণের পর তাদের সেই কার্ড জমা দিয়ে দিতে হবে। ভেন্ডিং মেশিন ও বুথ থেকে কার্ড বিক্রি করা হবে।

একাধিকবার যারা কার্ড ব্যবহার কর‌তে চান, তারা ‘এমআর‌টি পাস’ কার্ড কিন‌লে ১০ বছর ব্যবহার করতে পারবেন। ত‌বে এই কার্ডের জন্য নিবন্ধন করতে হবে এবং ৪০০ টাকা (অ‌ফেরতযোগ্য) দিতে হবে। ৪০০ টাকার মধ্যে ২০০ টাকা ডিপোজিট মানি হিসেবে এবং ২০০ টাকা ভ্রমণের জন্য ব্যবহার করা যাবে। একজন যাত্রী ১০ হাজার টাকা পর্যন্ত কার্ড রিচার্জ করতে পারবেন। আবার কার্ড ফেরত দিয়ে যাত্রী জমা টাকা ফেরত পাবেন ব‌লেও জানান তি‌নি।

মে‌ট্রো‌রেল সূ‌ত্রে জানা গে‌ছে, আগামীকাল থে‌কে চালু হওয়া মে‌ট্রো‌রেল কেবল উত্তরা উত্তর (‌দিয়াবাড়ি) স্টেশন থে‌কে আগারগাঁও পর্যন্ত চলাচল কর‌বে। পথের মাঝে আপাতত কো‌নো স্টেশ‌নে যাত্রা বির‌তি দে‌বে না। ত‌বে আগামী ২৬ মার্চ থে‌কে দিয়াবা‌ড়ি থে‌কে আগারগাঁও পর্যন্ত সব স্টেশ‌নে মে‌ট্রো‌রেল যাত্রা‌ বির‌তি দে‌বে।

আপাতত উত্তরা থে‌কে আগারগাঁও চলাচলকারী মে‌ট্রো‌রে‌লের যাত্রী প্রতি ভাড়া হ‌বে নিম্নরূপ:

  • দিয়াবা‌ড়ি থেকে উত্তরা সেন্টার: ২০ টাকা
    দিয়াবা‌ড়ি থেকে পল্লবী: ৩০ টাকা
    দিয়াবা‌ড়ি থেকে মিরপুর-১০: ৪০ টাকা
    পল্লবী থেকে মিরপুর-১১: ২০ টাকা
    পল্লবী থেকে শেওড়াপাড়া: ৩০ টাকা 
    মিরপুর-১০ থেকে ফার্ম‌গেট: ৩০ টাকা 
    দিয়াবা‌ড়ি থেকে শেওড়াপাড়া: ৫০ টাকা
    মিরপুর-১০ থেকে কারওয়ান বাজার: ৪০ টাকা 
    মিরপুর-১০ থেকে ঢা‌কা বিশ্ববিদ্যালয়: ৫০ টাকা
    আগারগাঁও থেকে দিয়াবা‌ড়ি: ৬০ টাকা
    মিরপুর-১০ থেকে কমলাপুর: ৭০ টাকা
    দিয়াবা‌ড়ি থেকে কমলাপুর: ১০০ টাকা 

উল্লেখ্য বুধবার (২৮ ডি‌সেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহু প্রতীক্ষিত মেট্রোরেলের এমআরটি-৬ লাইনের দিয়াবাড়ি থেকে আগারগাঁও অংশে চলাচলের জন্য উ‌দ্বোধন ক‌রেন। এ সময় প্রধানমন্ত্রী উত্তরার উত্তর স্টেশন থেকে এআরটি পাস কিনে সবুজ পতাকা উড়িয়ে, মেট্রোরেলে চ‌ড়ে আগারগাঁও স্টেশ‌নে এ‌সে না‌মেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..