1. nasiralam4998@gmail.com : admi2017 :
শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৭:৫০ অপরাহ্ন

সাড়ে ১২ লাখ টাকা ব্যয়ে দর্শনার আকন্দবাড়ীয়ায় আবাসনে খাল পুনঃখনন কাজের উদ্বোধন

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৭৪ বার
খাল পুনঃখনন কাজের উদ্বোধন

অনলাইন ডেস্ক: গতকাল বুধবার বেলা সাড়ে ১১ টার দিকে বিএডিসি’র মুজিবনগর সেচ প্রকল্পের আওতায় প্রকল্পটির বাস্তবায়নে সাড়ে ১২ লাখ টাকা ব্যয়ে আকন্দবাড়ীয়া বটতলা থেকে আকন্দবাড়িয়া রেল ব্রীজ পর্যন্ত ১ কিলোমিটার সরকারী এ খালের পুনঃ খনন কাজের প্রধান উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসার শামীম ভুঁইয়া।

প্রধান অতিথি বলেন, কালের প্রভাবে এক সময়ের নদী-নালা, খাল-বিলের তলদেশ ভরাট হয়ে পানি প্রবাহ বন্ধ হয়ে গেছে। ধীরে ধীরে তা বিলীন হয়ে আজ সরকারী সম্পদ বিভিন্ন জনের দখলে চলে গেছে।

এই প্রকল্প বাস্তবায়ন হলে নদী ফিরে পাবে তার হারানো গতিপথ। কৃষি-সেচ ও মৎস্য সম্পদের হবে উন্নয়ন। রক্ষা পাবে জীব বৈচির্ত্য ও আবহমান বাংলার সংস্কৃতি। সেই সাথে পরিবেশের ভারসাম্য রক্ষায় নদীর দুই পাড়ে সৃজন করা হবে সবুজ বনায়ন।

এসময় তিনি আরও জানান, খাল পুনঃ খনন যেনো সঠিক ভাবে হয় সে বিষয়ে এলাকার মানুষের সার্বিক সহযোগিতা কামনা করেন এবং কোন ধরণের অনিয়ম হলে তৎক্ষনাৎ জানানোর আহব্বান জানান।

চুয়াডাঙ্গা বিএডিসি’র সহকারী প্রকৌশলী (সেচ প্রকল্প) খালেদা ইয়াসমিনের সভাপতিত্ব উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেগমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলী হোসেন জোয়ার্দার, ইউপি সদস্য জিল্লুর রহমান (জুলমত)। এছাড়া উপস্থিত ছিলেন স্থানীয় গন্যমান্য ব্যাক্তিবর্গ।

মুজিবনগর প্রকল্প কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলী খালেদা ইয়াসমিন জানান, ভূ-উপরিস্থ পানির সর্বোত্তম ব্যবহার ও বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে কৃষি কাজে সেচ সম্প্রসারণ করা এ প্রকল্পের লক্ষ্য।

খাল খননের মাধ্যমে পানি সংরক্ষণ করা যাবে। সংরক্ষণের এ পানি দিয়ে এক দিকে দেশীয় মাছের প্রয়োজন ও কৃষি জমিতে জলাবদ্ধতা দুরীকরণ এবং শুকনো মৌসুমে কৃষকরা সেচ কাজে এ পানি ব্যবহার করতে পারবেন।

দর্শনানিউজ২৪/এম.এইচ

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..