1. nasiralam4998@gmail.com : admi2017 :
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১১:৫৮ পূর্বাহ্ন

পাকা আমের কি উপকারিতা, জানুন

  • আপডেট টাইম : শুক্রবার, ৪ জুন, ২০২১
  • ৩০২ বার
পাকা আমের কি উপকারিতা
ফাইল ফটো

অওরা : পাকা আমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ লবণ, আঁশ ইত্যাদি যা আমাদের দেহের জন্য অনেক উপকারি। নানা পুষ্টি উপাদানে ভরপুর আম, যা শরীর সুস্থ রাখার পাশাপাশি কর্মশক্তি যোগাতেও সহায়তা করে। আমের পুষ্টি উপাদান শরীরের নানাভাবে শক্তি যুগিয়ে ও ভিটামিনের ঘাটতি পূরণ করে মানবদেহ সুস্থ রাখতে সহায়ক।

পাকা আমে ক্যারোটিনের মাত্রা সবচেয়ে বেশি। প্রতি ১০০ গ্রাম আমে ২৭৪০ মাইক্রো গ্রাম ক্যারোটিন থাকে। এতে ১.৩ গ্রাম আয়রন, ১৪ মি.গ্রা. ক্যালসিয়াম, ১৬ মি.গ্রা. ফসফরাস, ১৬ মি.গ্রা. ভিটামিন সি, ০.৯ মি.গ্রা. রিভোফ্লেভিন এবং ০.০৮ মি.গ্রা. থায়ামিন থাকে। এছাড়াও পাকা আমে রয়েছে ভিটামিন বি-১ ও বি-২। প্রতি ১০০ গ্রাম পাকা আমে ০.১ মি.গ্রা. ভিটামিন বি-১ ও ০.০৭ মি.গ্রা. বি-২ রয়েছে।

প্রতি ১০০ গ্রাম পাকা আমে ০.৫ গ্রাম খনিজ লবণ থাকে। প্রোটিন ও ফ্যাট থাকে এই ফলটিতে। যেমন- প্রতি ১০০ গ্রাম পাকা আমে ১ গ্রাম প্রোটিন ও ০.৭ গ্রাম ফ্যাট থাকে। আম শ্বেতসারের ভালো উত্‍স। প্রতি ১০০ গ্রাম পাকা আমে ২০ গ্রাম শ্বেতসার পাওয়া যায়।

ক্যানসার থেকে রক্ষা: আমে রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টি অক্সিডেন্টস উপাদান যা কোলন, স্তন , প্রস্টেট, লিউকেমিয়া প্রভৃতি ক্যানসার থেকে আমাদের শরীরকে রক্ষা করে।

কোলেস্টেরল মাত্রা বজায় রাখে: আমে আছে প্রচুর পরিমানে ফাইবার, পেকটিন, ভিটামিন সি যা কোলেস্টেরল লেভেলের ভারসাম্য বজায় রাখে।

ত্বকের যত্নে: আম ত্বকের জন্য খুবই উপকারী। ব্রণ এবং ত্বকের অন্যান্য অনেক সমস্যা প্রতিরোধ করে আম।

দৃষ্টিশক্তি শক্তিশালী করে: এক কাপ আম আমাদের শরীরে ২৫ শতাংশ ভিটামিন এ প্রদান করে। যা আমাদের চোখের জন্য খুবই প্রয়োজনীয়। আম অন্ধত্ব দূর করে, দৃষ্টিশক্তি শক্তিশালী করে এবং শুষ্ক চোখের সমস্যা প্রতিরোধ করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়; শরীরের সব থেকে গুরুত্বপূর্ণ কাজটাই করে আম। আমে প্রচুর পরিমানে ভিটামিন ‘সি’ এবং ভিটামিন ‘এ’ থাকায়, তা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

কোষ্টকাঠিণ্য দূর করে: আমে আছে প্রচুর পরিমাণে ফাইবার যা কোষ্টকাঠিণ্য দূর করতে সাহায্য করে।

হজমশক্তি বাড়ায়: আম হজমের সমস্যা দূর করে, এবং হজমশক্তি বাড়াতে সাহায্য করে।

দর্শনা নিউজ 24/এইচ জেড

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..