1. nasiralam4998@gmail.com : admi2017 :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:০১ অপরাহ্ন

উহান ল্যাব থেকে করোনার উত্‍পত্তি নিয়ে ফের সরব ট্রাম্প

  • আপডেট টাইম : শুক্রবার, ৪ জুন, ২০২১
  • ১৮৭ বার
ফের সরব ট্রাম্প
ফাইল ফটো

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসের উত্‍পত্তি নিয়ে বরাবরই চিনকে নিশানা করেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্টের পদ ছাড়ার পর বৃহস্পতিবার প্রথমবারের জন্য করোনা সংক্রমণ নিয়ে চিনকে আক্রমণ করে তিনি বলেন, “চিনের উহান ল্যাব থেকেই করোনাভাইরাসের উত্‍পত্তি হয়েছে, এ কথা আমি আগেই বলেছিলাম।”

বৃহস্পতিবার প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, “এখন সবাই, এমনকি তথাকথিত শত্রুরাও বলতে শুরু করেছে প্রেসিডেন্ট ট্রাম্প চিনের উহান ল্যাবরেটরি থেকে চিনা ভাইরাস ছড়িয়ে পড়ার বিষয়ে সঠিক কথাই বলেছিলেন।” একইসঙ্গে সংক্রমণের কারণে বিশ্ব জুড়ে যে কয়েক কোটি মানুষের মৃত্যু হয়েছে, তার জন্য চিনের কাছ থেকে জরিমানা আদায়ের কথাও বলেন।

গত বছর করোনা সংক্রমণের শুরুতেই তত্‍কালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাসকে চিনা ভাইরাস বলে অ্যাখ্যা দিয়েছিলেন। তাঁর মন্তব্য ঘিরে নানা বিতর্ক দেখা দিলেও তিনি চিনের ল্যাব থেকেই করোনা সংক্রমণ ছড়িয়ে পড়েছিল বলে দাবি করে এসেছেন।

সম্প্রতি আমেরিকার করোনাভাইরাস সম্পর্কিত বিষয়ের পরামর্শদাতা ডঃ অ্যান্টনি ফসির ব্যক্তিগত ইমেল ফাঁস হয়ে যাওয়ার পরই ফের একবার উহানের ল্যাব থেকেই করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার তত্ত্ব জোরদার হয়েছে।

বৃহস্পতিবার এই বিষয়ে ডোনাল্ড ট্রাম্প বলেন, “ডঃ অ্যান্টনি ফসি ও চিনের মধ্যে সংযোগ এড়ানো খুব কঠিন। করোনা সংক্রমণের কারণে যে মৃত্যু মিছিল ও ধ্বংসলীলা চলেছে, তারজন্য চিনের উচিত আমেরিকা ও গোটা বিশ্বকে ১০ ট্রিলিয়ন ডলার জরিমানা দেওয়া।”

যদিও ল্যাব থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার তত্ত্ব এখনও মানতে নারাজ বিশেষজ্ঞ অ্যান্টিনি ফসি। তিনি একটি সাক্ষাত্‍কারে বলেন, “আমার ইমেল থেকে কী পাওয়া গিয়েছে, সে সম্পর্কে কোনও ধারণা নেই। তবে চিনের ল্যাব থেকে ভাইরাস ছড়িয়ে পড়ার বিষয়টি বিশ্বাসযোগ্য নয়। আমার মনে হয় না চিন ইচ্ছাকৃতভাবে এমন কিছু তৈরি করবে যা নিজেদের দেশের মানুষ তথা সমগ্র বিশ্বের মানুষকেই মেরে ফেলতে সক্ষম।”

দর্শনা নিউজ 24/এইচ জেড

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..