1. nasiralam4998@gmail.com : admi2017 :
শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৭:৫৬ অপরাহ্ন

জিভের স্বাদ বদলাতে রান্না করুন স্পেশাল ‘মুরগি খিচুড়ি’

  • আপডেট টাইম : বুধবার, ২৬ মে, ২০২১
  • ২৪১ বার
'মুরগি খিচুড়ি'
ফাইল ফটো

অওরা : কালবৈশাখী স্থিতু হওয়ার পর বাঙালির মন পড়ে থাকে বেগুনি-মুড়ি বা খিচুড়ি-ডিমভাজায়। তবে চিরাচরিত সেই খিচুড়িতে যদি ট্যুইস্ট আনা যায়, মন্দ হয় না।

রইল মুরগি খিচুড়ির দুর্দান্ত ও সহজ একটি রেসিপি-

উপকরণ : ১ কেজি মুরগি ( ছোট করে কাটা), পোলাওয়ের চাল (৫০০গ্রাম), ভাজা মুগ ডাল (২৫০ গ্রাম), আদা বাটা (২ টেবিল স্পুন), পেঁয়াজ বাটা (আধ কাপ), রসুন বাটা (২ টেবিল চামচ), গোলমরিচ গুঁড়ো (১ চা চামচ), সরষে বা ভেজিটেবিল ওয়েল (২ টেবিল স্পুন), বেরেস্তা (আধ কাপ), শুকনো লংকা (৫টি), ঘি (২ টেবিল স্পুন), পরিমাণমতো জল ও স্বাদমতো লবণ।

প্রণালী : একটি সসপ্যানে প্রথমে তেল দিন। তেল গরম হলে তাতে আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, গোলমরিচ গুঁড়ো, অল্প পরিমাণে নুন দিয়ে ভাল করে রান্না করুন। মশালাগুলি থেকে তেল বেরিয়ে এলে তাতে ভালো করে পরিষ্কার করা মুরগির টুকরোগুলি দিয়ে কষতে থাকুন। ২০ মিনিট রান্না করুন। এবার অপর একটি আভেনে হাঁড়িতে ঘি গরম করুন। তাতে পোলাওয়ের চাল, মুগ ডাল, শুকনো লংকা, সামান্য নুন দিয়ে রান্না করুন। অল্প নাড়াচাড় করার পর জল দিন। ১৫ মিনিট রান্নার পর ঢাকনা খুলে মুরগির মাংসগুলি খিচুড়ির সঙ্গে মেশাতে হবে। কয়েক মিনিট রান্না করুন। স্বাদ মতো নুন দিন। রান্না হলে চাচে বেরেস্তা ছড়িয়ে দিন।

গরম গরম পরিবেশনের সময় স্যালাদ ও রায়তা রাখতে পারেন।

দর্শনা নিউজ 24/এইচ জেড

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..