1. nasiralam4998@gmail.com : admi2017 :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৪:৩৮ পূর্বাহ্ন

মডার্নার টিকাকে জরুরিভিত্তিতে ছাড়পত্র দিল হু

  • আপডেট টাইম : শনিবার, ১ মে, ২০২১
  • ২০৮ বার
মডার্নার টিকার ছাড়পত্র
ফাইল ফটো

আন্তর্জাতিক ডেস্ক : জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য কোভিড টিকার তালিকায় মডার্নার তৈরি টিকাকে অন্তর্ভুক্ত করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর ফলে চাইলে বিশ্বের যে কোনও দেশ যে কোনও সময় মডার্নার কোভিড টিকা ব্যবহার করতে পারবে। এমনকি সেই টিকা নিয়ে অর্থনৈতিক ভাবে পিছিয়ে পরা অন্য দেশগুলিকেও তা দিতে পারবে।এটা নিয়ে বিশ্বের মোট ৫টি কোভিড টিকাকে জরুরি ব্যবহারের তালিকাভুক্ত করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ২০২০ সালের ১৮ ডিসেম্বর ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিতে মডার্না-র টিকার জরুরি ব্যবহারের অনুমতি দিয়েছিল। এবং ওই টিকাকে ইউরোপের দেশগুলিতে বাণিজ্যিক ভাবে চালু করার অনুমোদন এফডিএ দেয় এ বছরের ৬ জানুয়ারিতে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, তাদের বিশেষজ্ঞ কমিটি দেখেছে মডার্না-র টিকার কার্যকারিতা ৯৪.১ শতাংশ। তাই এই টিকাকে বিশ্বের সব দেশেই জরুরি ব্যবহারের ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জরুরি ব্যবহারের জন্য ফাইজার বায়োটেক, অ্যাস্ট্রাজেনেকা, ভারতের সিরাম ইনস্টিটিউট এবং জনসন-এর টিকাকে অনুমোদন দিয়েছিল। বৃহস্পতিবার মডার্না এক বিবৃতিতে বলেছে যে, তারা আশা প্রকাশ করছে যে, ২০২২ সালে তিন বিলিয়ন ডোজ তারা উত্‍পাদন করতে সক্ষম হবে। ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে দ্রুত সরবরাহের ব্যবস্থা করবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদন দেওয়ায় আমেরিকার সংস্থা ‘মডার্না’র তৈরি কোভিড টিকা ভারতে আসার সম্ভাবনা তৈরি হল। অপরদিকে আজ ভারতে এসে পৌঁছালো করোনার তৃতীয় প্রতিষেধক তথা প্রথম বিদেশি ভ্যাকসিন স্পুটনিক-ভি। এর আগে গত জানুয়ারি থেকে দেশজুড়ে টিকাকরণের কাজ শুরু হলেও প্রথম ও দ্বিতীয় পর্যায়ে কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন দেওয়া হচ্ছিল। যেগুলি দুটিই এদেশে তৈরি।

দর্শনা নিউজ 24/এইচ জেড

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..