1. nasiralam4998@gmail.com : admi2017 :
শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৬:৩৬ অপরাহ্ন

উমরাহ পালনকারীদের দেখভালে মসজিদুল হারামে নিযুক্ত ৭৫০ গাইড

  • আপডেট টাইম : সোমবার, ১৯ এপ্রিল, ২০২১
  • ২১০ বার
মসজিদুল হারামে নিযুক্ত ৭৫০ গাইড
ফাইল ফটো

আন্তর্জাতিক ডেস্ক : করোনা বিধির মধ্যে সৌদি আরবে উমরাহ পালন চলছে। যদিও এ নিয়ে সৌদি হজ ও উমরাহ মন্ত্রণালয় করোনা ভ্যাকসিন নেওো বাধ্যতামূলক সহ সামাজিক দুরত্ব বজায় রাখ এবং করোনা বিধি কঠোরভাবের পালনে জোর দিযেছে। এবার সেগুলি যাতে উমরাহকারীরা যথাযথভাবে পালন করেন তা লক্ষ রাখার জন্য বিশেষ গাইড নিয়োগ করা হয়েছে কাবা শরীফের মসজিদুল হারামে।

মসজিদুল হারাম ও মসজিদে নববী বিষয়ক জেনারেল প্রেসিডেন্সি উমরাহ পালনকারীদের সঠিক গাইড করার দেয়ার জন্য ৭৫০ জন গাইডকে নিযুক্ত করেছে। পাশাপাশি মসজিদুল হারামে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে নেয়া ব্যবস্থাপনা নিশ্চিত করার বিষয়েও তাদের দায়িত্ব দেয়া হয়।

রবিবার জেনারেল প্রেসিডেন্সির জনসমাগম নিয়ন্ত্রণ বিষয়ক প্রশাসনিক পরিচালক ওসামা আল-হুজাইলি এ খবর দিয়েছেন বলে বিভিন্ন আরবি সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। আল-হুজাইলি বলেছেন, এই ৭৫০ জন গাইড ২৪ ঘণ্টায় মসজিদুল হারাম জেয়ারতে আসা ব্যক্তিদের সহায়তা করবে এবং ওমরা পালনের সময় তাদেরকে নির্দেশনা দেবে।এছাড়া মসজিদের স্থানীয় গাইডদের জেনারেল প্রেসিডেন্সির বেসামরিক নিরাপত্তা প্রহরীদের পাঁচ শ’ সদস্যের শক্তিশালী এক দল সহায়তা করবে।

এর আগে সৌদি হজ ও উমরা বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, রমজানে কেই মসজিদুল হারাম জেয়ারত বা উমরাহ করতে চাইলে তাকে বাধ্যতামূলকভাবে করোনভাইরাস প্রতিরোধে টিকা নিতে হবে। এছাড়া স্বাস্থ্য মন্ত্রণালয়ের চালু করা ‘তাওয়াক্কালনা’ অ্যাপের মাধ্যমে সুস্থতার বিষয়ে নিশ্চয়তা নিশ্চিত করতে হবে। যাবতীয় শর্ত পূরণের পর তাকে হজ ও উমরাহ মন্ত্রণালয়ের চালু করা ‘ইতমারনা’ অ্যাপের মাধ্যমে আবেদন করে অনুমতি নিতে হবে।

অপরদিকে যথাযথ অনুমতি ছাড়া কেউ উমরাহ পালনের জন্য গেলে তাকে সৌদি ১০ হাজার রিয়াল যা ভারতীয় মুদ্রায় প্রায় দু লক্ষ টাকা জরিমানার বিধান করে আদেশ জারি করে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এছাড়া কেউ মসজিদুল হারামে প্রবেশ করলে তাকে সৌদি এক হাজার রিয়াল বা ভারতীয় মুদ্রায় ২০ হাজার টাকা জরিমানা দিতে হবে। এই কড়কাড়ির মধ্যে দিয়ে সৌদি আরব সরকার জানিয়েছে দির আগামী হজের সময় কোনওভাবেই করোনা বিধিকে উপেক্ষা করা যাবে না। ইতিমধ্যে বলে দেওয়া হয়েছে দুটি করোনা ভ্যাকসিনের যোজ না নিলে হজযাত্রীদের হজ করতে দেওয়ার অনুমতি দেওয়া হবে না।

দর্শনা নিউজ 24/এইচ জেড

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..