1. nasiralam4998@gmail.com : admi2017 :
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১২:৪৪ অপরাহ্ন

ভয়ঙ্কর ব্রাজিলের P1 করোনা ভাইরাস!

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১
  • ২৩১ বার
ভয়ঙ্কর ব্রাজিলের P1 করোনা ভাইরাস
ফাইল ফটো

আন্তর্জাতিক ডেস্ক : চরিত্র বদলাচ্ছে ব্রাজিলের পি১ করোনা ভাইরাস। আর তার ফলে সেটি এমনই বিপজ্জনক হয়ে উঠেছে যে অ্যান্টিবডির প্রভাবও নাকি তার উপরে পড়ছে না! সম্প্রতি ব্রাজিলে করোনার প্রকোপ আরও ভয়ানক হয়ে ওঠার পিছনে রয়েছে এই ভাইরাসই।

ওই স্ট্রেনের এই চরিত্র বদলের বিষয়টি তুলে ধরেছে ‘ফিয়োক্রুজ’ নামের এক সংগঠন। দীর্ঘ গবেষণার পরে তারা এবিষয়ে মুখ খুলেছে। অন্যতম গবেষক ফিলিপ নাভেকার কথায়, ‘আমরা বুঝতে পেরেছি অ্যান্টিবডির হাত থেকে বাঁচতেই এই বদল ঘটাচ্ছে ভাইরাসটি। তবে এর আগেও পি১ ভাইরাসকে চরিত্র বদলাতে দেখা গিয়েছে। কিন্তু এবার সে ভয়াবহ হয়ে উঠেছে।’ আর এইভাবে তার চরিদ্র বদলানোর প্রবণতা অত্যন্ত বিপজ্জনক বলেই মনে করছেন গবেষকরা।

কতটা বিপজ্জনক এই পি১ ভ্যারিয়ান্ট। গবেষকদের দাবি, মূল বা এতদিনের পরিচিত নোভেল করোনা ভাইরাসের চেয়ে আড়াই গুণ বেশি ভয়ংকর এই পি১। অ্যান্টিবডিকে টেক্কা দিতে তার জুড়ি নেই। তাছাড়া কমবয়সিদের আক্রান্ত হওয়ার ঘটনাও বেশি লক্ষ করা গিয়েছে এই ভাইরাস থেকে। কয়েক দিন আগেই করোনার প্রকোপে একদিনে সর্বাধিক মৃত্যুর বিশ্বরেকর্ড গড়েছে ব্রাজিল। মাসখানেক ধরেই সেখানে হু হু করে বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা। মৃতের সংখ্যা ছাড়িয়েছে সাড়ে তিন লক্ষ। এই পরিস্থিতির জন্য পি১ করোনা ভাইরাসকেই দায়ী করা হচ্ছে। পাশাপাশি সংক্রমণে লাগাম না টানতে পারার জন্য অভিযুক্ত প্রেসিডেন্ট বলসোনারো। এমন পরিস্থিতিতেও তিনি কোভিড বিধি নিয়ে মাথা ঘামাতে রাজি নন। রিও ডি জেনেইরোতে ছেয়ে গিয়েছে ব্যানার, যাতে লেখা ‘বলসোনারো আপনার সরকার গণহত্যাকারী’।

দর্শনা নিউজ 24/এইচ জেড

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..