1. nasiralam4998@gmail.com : admi2017 :
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৩৭ অপরাহ্ন

ঝড়ের দাপটে জাহাজডুবি আমেরিকায়

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১
  • ১৯১ বার

আন্তর্জাতিক ডেস্ক : আমেরিকার রোড আইল্যান্ড প্রদেশের লুইসিয়ানা উপকূলে সামুদ্রিক ঝড় হারিকেনের মতো প্রবল বাতাসের ধাক্কায় ডুবে গেল একটি বাণিজ্যিক জাহাজ। উপকূল বাহিনী তল্লাশি চালিয়ে ৬ জনকে উদ্ধার করলেও এখনও নিখোঁজ ১২ জন। উদ্ধার হয়েছে ১ নাবিকের মৃতদেহ।

দক্ষিণ ফাউরচন বন্দর থেকে ছাড়ার পরই দুর্ঘটনার কবলে পড়ে জাহাজটি। কতটা প্রতিকূল ছিল আবহাওয়া? সেসম্পর্কে জানাতে গিয়ে উপকূল বাহিনীর ক্যাপ্টেন উইল ওয়াটসন জানিয়েছেন, সেই সময় মেক্সিকো উপসাগরে ১৩০ থেকে ১৪৫ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিতে ঝড় হচ্ছিল। সমুদ্রের ঢেউয়ের উচ্চতা ছিল ৭ থেকে ৯ ফুট। সব মিলিয়ে পরিস্থিতি ছিল অত্যন্ত ভয়াবহ।

নিখোঁজ ব্যক্তিদের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে। কিন্তু অন্ধকার ও খারাপ আবহাওয়ার কারণে তা বিঘ্নিত হচ্ছে বলে জানানো হয়েছে। তার মধ্যে প্রায় ১ হাজার ৪৪০ বর্গ মাইল এলাকা জুড়ে তল্লাশি চালানো রীতিমতো কঠিন হয়ে পড়েছে। বুধবার সন্ধেয় এক সাংবাদিক সম্মেলনে উপকূল বাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, স্থানীয় ডাইভাররাও প্রতিকূল আবহাওয়াকে অগ্রাহ্য করেই উদ্ধারকাজ শুরু করেছেন। তাঁদের সাহায্য করতে অন্যান্য বিপর্যয় মোকাবিলা এজেন্সিগুলিও ঘটনাস্থলে হাজির হয়েছে।

মৃত নাবিকের দেহ সমুদ্রের ধারে পাওয়া গিয়েছে। এই পরিস্থিতিতে নিখোঁজ ব্যক্তিদের জীবিত অবস্থায় উদ্ধার করার সম্ভাবনা কতটা? এপ্রসঙ্গে ওয়াটসন বলছেন, ‘আমরা আশাবাদী। আশাবাদী না হতে পারলে এই ধরনের কাজ করা যায় না।’ কিন্তু আবহাওয়া প্রতিকূল থাকা সত্ত্বেও কেন জাহাজ জলে ভাসানো হল? সেসম্পর্কে ওয়াটসন জানাচ্ছেন, ‘গতকাল যে আবহাওয়া খারাপ থাকবে তা আমরা জানতাম। কিন্তু এতটা খারাপ আবহাওয়া আন্দাজ করা যায় না।’

দর্শনা নিউজ 24/এইচ জেড

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..