1. nasiralam4998@gmail.com : admi2017 :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৪ পূর্বাহ্ন

দীর্ঘদিন চলবে করোনার দাপট: হু প্রধান

  • আপডেট টাইম : বুধবার, ১৪ এপ্রিল, ২০২১
  • ২৩০ বার
দীর্ঘদিন চলবে করোনার দাপট
ফাইল ফটো

আন্তর্জাতিক ডেস্ক : বড়সড় আশঙ্কার কথা শোনালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস অ্যাধনম গেব্রিয়েসাস। তাঁর দাবি বর্তমানে যা পরিস্থিতি চলছে তাতে এত সহজে করোনা থেকে মুক্তি নেই বিশ্ববাসীর। তবে সঠিক বিধিনিষেধ পালনের মাধ্যমে করোনার রাশ টানা সম্ভব বলে দাবি করেন তিনি।

হু প্রধান আরও বলেন, আমরা সকলেই চাই গোটা বিশ্ব অর্থনীতিই পুনরায় চাঙ্গা হোক। কিন্তু করোনা মহামারিতে ইতি পড়তে এখনও অনেক সময় বাকি।কিন্তু এতে এত আশাহত হওয়ার কিছু নেই। চলতি বছরের শুরুর দুই মাসে আমরা দেখেছিলাম গোটা বিশ্বে কী ভাবে আক্রান্ত ও মৃতের সংখ্যা কমেছিল। এখান থেকেই পরিষ্কার যে করোনার নতুন স্ট্রেনকেও ঠেকানো সম্ভব।

বিশ্বে এখনও পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ১৩ কোটি ৭২ লক্ষ ৪৯ হাজার ১৬৭ জন এবং মৃত্যু হয়েছে ২৯ লক্ষ ৫৮ হাজার ২৪০ জন।আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছে ১১ কোটি ৪ লক্ষ ২৭ হাজার ৪০৬ জন এবং বর্তমানে সক্রিয় কেস রয়েছে ২ কোটি ৩৮ লক্ষ ৬৩ হাজার ৫২১ জন।বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। সে দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৩ কোটি ১৯ লক্ষ ৮৯ হাজার ৯৬৩ জন এবং মৃত্যু হয়েছে ৫ লক্ষ ৭৬ হাজার ২৯৮ জনের।

গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছে ১ লক্ষ ৬০ হাজার জন। এই মুহূর্তে দেশে সক্রিয় আক্রান্তের সংখ্যার ভিত্তিতে সারা বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। এমনকি ফের আক্রান্তের সংখ্যার ভিত্তিতে ব্রাজিলকে ছাপিয়ে গেছে দেশ। এই মুহূর্তে দেশে অ্যাক্টিভ কোভিড রোগীর সংখ্যা ১ কোটি ৩৫ লক্ষ ২৫ হাজার ১৫৩ জন।

অন্যদিকে, ব্রাজিলের সক্রিয় করোনা রোগীর সংখ্যা এই মুহূর্তে ১ কোটি ৩৪ লক্ষ ৮২ হাজার ৫৪৩। এর আগে ২০২০-র ৬ সেপ্টেম্বরে করোনা আক্রান্তদের নিরিখে ব্রাজিলকে ছাপিয়ে গিয়েছিল ভারত। ফের সেই একই নিরিখে ব্রাজিলকে ছাড়ালো ভারত। মার্কিন যুক্তরাষ্ট্রের পরেই দ্বিতীয় স্থানে জায়গা করে নিল দেশ।

দর্শনা নিউজ 24/এইচ জেড

Views: 2

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..