1. nasiralam4998@gmail.com : admi2017 :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:৩৫ অপরাহ্ন

পয়লা বৈশাখের আহারে “গোলাপ জামুন বিরিয়ানি”

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১
  • ৩৮৯ বার
“গোলাপ জামুন বিরিয়ানি”
ফাইল ফটো

অওরা : “গোলাপ জামুন বিরিয়ানি” স্বাদের সমাবেশে এই অদ্ভুত পদটিও বেশ অন্য মাত্রা আনবে দুপুরের স্পেশাল ভুঁড়িভোজে। এই রান্নার নামটা শুনে আবার ভাববেন না যে এটি কোনো ডেজার্ট আইটেম। নিচে দেওয়া হলো এই বিশেষ রান্নার খুঁটিনাটি।

উপকরণ: চিকেন কিমা ১/২ কেজি, তন্দুরি মশলা ৪-৫ টেবিল চামচ, নুন ও চিনি স্বাদ অনুযায়ী, গোটা জিরা, দারচিনি, তেজপাতা, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, কাঁচা লঙ্কা কুচি করে রাখা ৫-৬ টি, পেঁয়াজ কুচি ২ টি, ধনে পাতা কুচি পরিমাণ মত, টমেটো সস ২ টেবিল চামচ, বেরেস্তা বা লাল করে ভেজে রাখা পেঁয়াজ ১/২ কাপ, লাল ফুড কালার অল্প, ব্যাসন ২-৩ টেবিল চামচ, কর্ন ফ্লাওয়ার ২-৩ টেবিল চামচ, ডিম ২ টি।

প্রণালী: ফুড প্রসেসরে সবগুলো উপকরণ এক সাথে ব্লেন্ড করে নেবেন ভালো করে। এরপর ডুবো তেলে হালকা আঁচে বড়াগুলো ভেজে তুলে রাখতে হবে একটি পাত্রে।

এবার একটা কড়াইতে তেল দিয়ে তেল একটু গরম হলে একে একে জিরা, এলাচি, দারচিনি, তেজপাতা সামান্য ভেজে পেঁয়াজ আর আদা বাটা দিয়ে আরও একটু ভেজে চাল দিয়ে দিতে হবে। এরপর চালগুলোকে সামান্য একটু নেড়ে ;পরিমাণ মতো জল আর তরল দুধ দিয়ে নুন, চিনি, লেবুর রস দিয়ে ঢেকে দিতে হবে। রান্নার শেষের দিকে ঢাকনা খুলে এর মধ্যে কেওড়া জল ও ঘি দিয়ে আবার ঢেকে দিতে হবে। এবার পোলাও এর মধ্যে কাঁচা লঙ্কা, বেরেস্তা ও চিকেন এর বড়াগুলো দিয়ে দমে বসিয়ে দিতে হবে হালকা আঁচে এবং দম শেষে গরম গরম পরিবেশন করবেন পাতে।

দর্শনা নিউজ 24/এইচ জেড

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..