1. nasiralam4998@gmail.com : admi2017 :
সোমবার, ২৪ জুন ২০২৪, ০৫:১১ পূর্বাহ্ন

বাংলাদেশের সামনে আজ দক্ষিণ আফ্রিকা

  • আপডেট টাইম : সোমবার, ১০ জুন, ২০২৪
  • ১৮ বার

টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে সোমবার নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি।

বিশ্বকাপের ‘ডি’ গ্রুপে দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, নেদারল্যান্ডস ও নেপালের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছে বাংলাদেশ। দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অবস্থান করছে দক্ষিণ আফ্রিকা। সমান ২ পয়েন্ট করে রয়েছে বাংলাদেশ ও নেদারল্যান্ডসের। তবে ডাচরা এক ম্যাচ বেশি খেলেছে। তাই বাংলাদেশ রয়েছে টেবিলের দুইয়ে।

প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ২ উইকেটের রোমাঞ্চকর জয়ের স্বাদ পায় বাংলাদেশ। কিন্তু যেভাবে বাংলাদেশ ম্যাচটি জিতেছে তা নিয়ে রয়েছে যথেষ্ট প্রশ্ন। বিশেষ করে ব্যাটিং বাংলাদেশের উদ্বেগের জায়গা। আর নিউ ইয়র্কের উইকেট ব্যাটসম্যানদের জন্য যেন ‘মৃত্যুফাঁদ।’

ম্যাচটা নিউ ইয়র্কে হচ্ছে বলে বেশি ভয়। এখানের উইকেট এখন পর্যন্ত আনপ্রেডিক্টেবল। উইকেটে একদমই রান নেই। শ্রীলংকা ৭৭ রানে অলআউট হয়েছে। ভারতের কাছে আয়ারল্যান্ড ৯৬ রানে অলআউট ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৯ উইকেটে ১০৩ রান করতে পারে। সবশেষ ভারত গতকাল ১১৯ রানে গুটিয়ে যায়। পাকিস্তান ওই লক্ষ্য তাড়া করতে নেমে পারেনি ৬ রানের জন্য।

ডালাসে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের বোলাররা ছিলেন দুর্দান্ত। শ্রীলঙ্কার বিশাল ব্যাটিং লাইনআপকে ১২৪ রানে আটকে রাখে তারা। প্রথমবারের মতো বিশ্বকাপ মঞ্চে লেগ স্পিনার রিশাদ হোসেনকে সুযোগ দিয়ে সুফল পায় বাংলাদেশ। ৩ উইকেট নিয়ে রিশাদ হয়েছেন ম্যাচ সেরা। আজও তার থেকে একই পারফরম্যান্সের পুনরাবৃত্তি চায় বাংলাদেশ।

দক্ষিণ আফ্রিকা বোলিং, ব্যাটিং ও ফিল্ডিং-এই তিন বিভাগেই শক্তিশালী এবং গোছালো একটি দল। তাদের বিপক্ষে জেতা বেশ কঠিন কাজই। দুই ম্যাচ জিতে তারা বেশ ফুরফুরেই আছে। বাংলাদেশও শ্রীলঙ্কাকে হারিয়ে আত্মবিশ্বাসী হয়ে উঠার কথা। এখন মাঠে যে সুযোগগুলো নিতে পারবে তারাই বিজয়ের হাসি হাসবে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের রেকর্ড একদমই বাজে। এই ফরম্যাটে তাদের বিপক্ষে আট ম্যাচ খেলে কোন জয় নেই বাংলাদেশের। এবার হারের বৃত্ত ভাঙতে পারে কিনা সেটাই দেখার। দক্ষিণ আফ্রিকাকে প্রথমবার হারাতে পারলে বাংলাদেশের সুপার এইট মোটামুটি নিশ্চিত হয়ে যাবে।

জিতলে ভালো, তবে হারলেও বাংলাদেশের সুযোগ শেষ হয়ে যাবে না। সেন্ট ভিনসেন্টে আগামী ১৩ জুন নেদারল্যান্ডসের বিপক্ষে ও ১৭ জুন নেপালের বিপক্ষে গ্রুপে নিজেদের বাকি দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ। ওই ম্যাচ জিতলেও সুপার এইটে খেলবে নাজমুল হোসেন শান্তর দল।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের সফরের শুরুটা সুখকর হয়নি। বিশ্বকাপের আগে স্বাগতিক দলের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ হেরে যায়। এরপর প্রস্তুতি ম্যাচে ভারতের বিপক্ষে হার। মূল পর্বে শ্রীলঙ্কাকে হারিয়ে কিছুটা মান বাঁচান সাকিব, শান্তরা। শেষটা ভালো করতে পারলে হারের ক্ষততে কিছুটা প্রলেপ পড়বে নিশ্চয়ই।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..