1. nasiralam4998@gmail.com : admi2017 :
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০১:০১ পূর্বাহ্ন

ফাইনালের স্বপ্ন নিয়ে টস জিতে দ্বিতীয় সেমিফাইনালে ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকা

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০২৩
  • ৫৬ বার

বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে মাঠে নেমেছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচ জিতে ফাইনালের মঞ্চে পা রাখতে চায় দুই দলই। অস্ট্রেলিয়ার লক্ষ্য মিশন হেক্সা, দক্ষিণ আফ্রিকার প্রথম ফাইনাল। ম্যাচে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা। বাংলাদেশ সময় বেলা আড়াইটায় কলকাতার ইডেন গার্ডেন্সে ম্যাচটি শুরু হবে।

এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে এখন পর্যন্ত সব মিলিয়ে ১০৯ বার মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। দুই দলের এই মুখোমুখি লড়াইয়ে এগিয়ে রয়েছে প্রোটিয়ারা। অজিদের বিপক্ষে তারা জয়ের দেখা পেয়েছে ৫৫ ম্যাচ। অন্যদিকে অজিদের জয় ৫০ ম্যাচে। এছাড়া ৩টি ম্যাচ ড্র ও একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

বিশ্বকাপে এই দুই দলের দেখা হয়েছে ৭ বার। যেখানে দুই দলই সমান তিনটি করে ম্যাচে জয় পেয়েছে এবং একটি ম্যাচ টাই হয়েছে। ১৯৯৯ সালের বিশ্বকাপে সেমিফাইনাল ম্যাচটি টাই হয়েছিল এই দুই দলের মধ্যে। পয়েন্ট টেবিলে এগিয়ে থাকায় সেই ম্যাচ টাই হলেও ফাইনালের টিকিট কেটেছিল অস্ট্রেলিয়া।

এদিকে এ নিয়ে পঞ্চমবারের মতো সেমিফাইনাল খেলতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা। ১৯৯২ সালে বিশ্বকাপে প্রথম বারের মতো অংশ গ্রহণ করার পর ৮টি আসরে অংশগ্রহণ করে চার আসরেই (১৯৯২, ১৯৯৯, ২০০৭, ২০১৫) সেমিফাইনাল নিশ্চিত করেছিল তারা। যার মধ্যে দুই বারই প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। তাতে দুই বারই হারের মুখ দেখেছে দক্ষিণ আফ্রিকা।

আজকের ম্যাচে প্রোটিয়াদের জন্য টনিক হিসেবে কাজ করতে পারে চলতি আসরে দুই দলের মুখোমুখি লড়াই। এবারের আসরে গ্রুপ পর্বে এই দুই দলের দেখায় বড় ব্যবধানে জয় পেয়েছিল প্রোটিয়ারা। ম্যাচে টেম্বা বাভুমার দলের ছুঁড়ে দেওয়া ৩১২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১৭৭ রানেই গুটিয়ে যায় কামিন্সের দল।

ম্যাচে অস্ট্রেলিয়ার একাদশে ফিরেছেন চলতি আসরে ভয়ঙ্কর রূপে আবির্ভাব হওয়া প্লেন ম্যাক্সওয়েল। ইনজুরি কাটিয়ে গুরুত্বপুর্ণ ম্যাচে খেলছেন এই অলরাউন্ডার। সাত জেনুইন ব্যাটার, তিন জেনুইন পেসার ও এক স্পিনার নিয়ে মাঠে নেমেছে অজিরা।

এদিকে দক্ষিণ আফ্রিকা একাদশে চোটের সমস্যায় নেই পেসার লুঙ্গি এনগিদি। গোড়ালির ইনজুরির কারণে ভারত ও আফগানিস্তানের বিরুদ্ধে পুরো স্পেল শেষ করতে পারেননি এনগিদি।তার জায়গায় ফিরছেন জেরাল্ড কোয়েটজে। প্রোটিয়ারা সাত ব্যাটারের সঙ্গে দুই পেসার ও দুই বিশেষজ্ঞ স্পিনার নিয়ে নেমেছে।

অস্ট্রেলিয়া একাদশ: ডেভিড ওয়ার্নার, ট্র্যাভিস হেড, মিচেল মার্শ, স্টিভেন স্মিথ, মার্নাস লাবুশেন, জশ ইংলিস (উইকেটরক্ষক), গ্লেন ম্যাক্সওয়েল, প্যাট কামিন্স (অধিনায়ক), মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পা ও জস হ্যাজেলউড।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..