1. nasiralam4998@gmail.com : admi2017 :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৩ অপরাহ্ন

অস্ট্রেলিয়াকে হারিয়ে অভিষেকে বিশ্বকাপে ইতিহাস গড়েছে বাংলাদেশের কিশোরীরা

  • আপডেট টাইম : শনিবার, ১৪ জানুয়ারী, ২০২৩
  • ১২০ বার

মেয়েদের অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরের উদ্বোধনী ম্যাচে শক্তিশালী অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়েছে বাংলাদেশের কিশোরীরা।

দক্ষিণ আফ্রিকার উইলমোর পার্কে বাংলাদেশ সময় আজ শনিবার (১৪ জানুয়ারি, ২০২৩) বিকেলে অস্ট্রেলিয়ার কিশোরীরা আগে ব্যাট করে ৫ উইকেটে ১৩০ রান সংগ্রহ করে। জবাবে ১৮ ওভারে ৩ উইকেট হারিয়ে জয়ের বন্দরে নোঙর করে বাংলাদেশ।

অবশ্য রান তাড়া করতে নেমে ইনিংসের প্রথম বলেই শূন্যরানে উইকেট হারায় বাংলাদেশের মেয়েরা। গোল্ডেন ডাক মেরে ফিরে যান মিষ্টি সাহা। সেখান থেকে আফিয়া প্রত্যাশা ও উইকেটরক্ষক ব্যাটার দিলারা আক্তার ৬৬ রানের জুটি গড়ে দলের জয়ের ভিত গড়ে দেন। এরপর দিলারা ফিরেন ৪২ বলে ৭ চারে ৪০ রানের দারুণ এক ইনিংস খেলে।

আফিয়াও বেশিক্ষণ টিকতে পারেননি। দলীয় ৭১ রানের মাথায় ২২ বলে ২ চার ও ২ ছক্কায় ২৪ রান করে সাজঘরে ফেরেন তিনি।

সেখান থেকে স্বর্ণা আক্তার ও সুমাইয়া আক্তার অবিচ্ছিন্ন থেকে ৬১ রানের জুটি গড়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। স্বর্ণা মাত্র ১৮ বলে ২ চার ও ১ ছক্কায় ২৩ রানে অপরাজিত থাকেন। আর সুমাইয়া ২৫ বলে ৫ চারে অপরাজিত থাকেন ৩১ রানে।

বল হাতে অস্ট্রেলিয়ার ক্লো আইন্সওয়ার্থ ২ ওভারে ৯ রান দিয়ে ২টি উইকেট নেন। ৩ ওভারে ৩১ রান দিয়ে অপর উইকেটটি নেন রিস ম্যাককেনা।

তার আগে টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি অজি কিশোরীদেরও। ৭ রানে প্রথম ও ২২ রানে দ্বিতীয় উইকেট হারায় তারা। সেখান থেকে ক্লেয়ার মুর ও এলা হেওয়ার্ড ৭৬ রানের জুটি গড়ে দলীয় সংগ্রহকে ৯৮ পর্যন্ত নিয়ে যান।

এসময় মুর ৪৭ বলে ৭ চারে হাফ সেঞ্চুরি তুলে নেন। ৩২ রান নিয়ে হাফ সেঞ্চুরির পথেই ছিলেন হেওয়ার্ডও। অবশ্য তারা দুজন টিকে থাকলে অস্ট্রেলিয়ার সংগ্রহ বড় হতে পারতো। কিন্তু ৯৮ রানের মাথায় রাবেয়া খানের বলে লেকি চাকমার হাতে ক্যাচ দিয়ে আউট হন মুর। ৫১ বলে ৭ চারে ৫২ রান আসে তার ব্যাট থেকে।

১০১ রানের মাথায় নতুন ব্যাটার লুসি হ্যামিল্টনকে (২) বোল্ড করেন মারুফা আক্তার। এক বল পরে ১০২ রানের মাথায় হেওয়ার্ডকেও ফেরান মারুফা। ৩৯ বলে ৪টি চারে ৩৫ রান করে যান তিনি।

সেখান থেকে অ্যামি স্মিথ ও অধিনায়ক রিস ম্যাককেনা অবিচ্ছিন্ন থেকে ২৮ রানের জুটি গড়ে দলকে ১৩০ রানের সংগ্রহ এনে দেন। স্মিথ ৭ বলে ১ চার ও ১ ছক্কায় ১৬ রানে ও ম্যাককেনা ৬ বলে ২ চারে ১২ রানে অপরাজিত থাকেন।

মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ এবারই প্রথম মাঠে গড়িয়েছে। যেখানে ১৬টি দল চারটি গ্রুপে ভাগ হয়ে অংশ নিয়েছে। বাংলাদেশ রয়েছে ‘এ’ গ্রুপে। যেখানে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও যুক্তরাষ্ট্র।

গ্রুপপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে সোমবার দুপুর ২টায় শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। এরপর শেষ ম্যাচে বুধবার যুক্তরাষ্ট্রের মেয়েদের মুখোমুখি হবে তারা।

Views: 1

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..