1. nasiralam4998@gmail.com : admi2017 :
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০২:২৬ পূর্বাহ্ন

ইউক্রেনকে ঘিরে রেখেছে রাশিয়া: ঐক্যের ডাক দিলেন ইউক্রেন প্রেসিডেন্ট

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৭৫ বার
ইউক্রেনকে ঘিরে রেখেছে রাশিয়া, যেকোনো সময় হামলা
তিন দিক ঘিরে ফেলেছে রাশিয়ার সেনা, ইউক্রেনে হামলা কি সময়ের অপেক্ষা

অনলাইন ডেস্ক: যে কোন মুহূর্তে চরম যুদ্ধপরিস্থিতি বিরাজ করছে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে। ইউক্রেন সীমান্তে ইতোমধ্যে এক লাখ ৩০ হাজার সৈন্য মোতায়েন করেছে রাশিয়া। যেকোনও সময় যুদ্ধ বেঁধে যেতে পারে। পশ্চিমারা গোয়েন্দাদের দাবি, পরিস্থিতি এমন হয়েছে যে- যেকোনও সময় ইউক্রেনে বিমান হামলা দিয়ে যুদ্ধ শুরু করতে পারে রাশিয়া।

ইউক্রেন প্রেসিডেন্ট দীর্ঘদিন ধরে বলছেন, রাশিয়া অনেকদিন ধরে তার দেশকে হুমকি দিলেও যেকোনো মুহূর্তে মস্কোর হামলার আশঙ্কাকে বাড়িয়ে প্রকাশ করছে পশ্চিমা মিত্ররা। এতে ব্যাপক আতঙ্ক সৃষ্টি হচ্ছে।

ইউক্রেইন এবং পশ্চিমা গোয়েন্দারা দুই দেশের সীমান্তবর্তী রাশিয়ার অংশ এবং উত্তর বেলারুশ এ তিন এলাকাকে রণক্ষেত্র হিসেবে নজরে রাখছেন। এর প্রত্যেকটি এলাকাতেই রুশ সামরিক বাহিনীর অবস্থান পরিবর্তন চিহ্নিত করা হয়েছে।

যদি ইউক্রেনে আক্রমণ করা হয়, সেটি কোথা থেকে শুরু হবে তা স্পষ্ট নয়। তবে রাশিয়া ইউক্রেনের তিনটি পয়েন্টে বেশ চাপ সৃষ্টি করেছে। ক্রিমিয়ার দক্ষিণে, দুদেশের সীমান্তের অংশে ও বেলারুশের দক্ষিণে।

এদিকে যুদ্ধ কিংবা আগ্রাসন নয়, কূটনৈতিক সম্পর্ক জোরদারের মাধ্যমেই ইউক্রেন ও রাশিয়ার মধ্যে শান্তি প্রতিষ্ঠা এখনো সম্ভব মনে করেন ন্যাটো বাহিনীর প্রধান ইয়েন্স স্টলটেনবার্গ। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে কলম্বিয়ার রাষ্ট্রপ্রধান ইভান ডুকে মারকুইজের সঙ্গে বৈঠকে শেষে সংবাদ সম্মেলনে তিনি, ইউক্রেনে রুশ আগ্রাসন ঠেকাতে প্রস্তুত ন্যাটো।

ন্যাটোপ্রধান বলেন, বুধবারের (১৬ ফেব্রুয়ারি) পর বোঝা যাবে যুদ্ধ নাকি শান্তির পথে হাঁটছে রাশিয়া।

দর্শনানিউজ২৪/এম.এইচ

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..